https://public-voice24.com/wp-content/uploads/2022/03/favicon.ico-300x300.png
ঢাকাশুক্রবার , ২৭শে জানুয়ারি, ২০২৩ খ্রিস্টাব্দ

মডেল মেডিসিন শপ স্থাপন সফল জুম প্রশিক্ষন কার্যক্রম

পাবলিক ভয়েস
জানুয়ারি ১৯, ২০২২ ১০:৪৩ অপরাহ্ণ
Link Copied!

শাজাহানপুর, বগুড়াঃ
ফার্মেসী কাউন্সিল অফ বাংলাদেশ (পি. সি. বি) ঔষধ প্রশাসন অধিদপ্তর (ডি জি ডি এ) এবং ম্যানেজমেন্ট সাইন্স ফর হেলথ (এম.এস.এইচ) এর সার্বিক সহযোগীতায় বগুড়া, ময়মনসিংহ, মুন্সিগঞ্জ ও ঝালকাঠি জেলায় মডেল মেডিসিন শপ স্থাপন ও পরিচালনার উদ্দেশ্য অনলাইন প্রশিক্ষন কার্যক্রমের শুভযাত্রা শুরু হয়েছে গত ১৮ অক্টোবর ২০২১ হতে।

খবর নিয়ে জানাযায় উক্ত প্রশিক্ষন কর্মসূচীর অর্থায়ন করেছে ব্রিটিশ সরকারের ফরেন কমনওয়েলথ এন্ড ডেভেলপমেন্ট অফিস (এফ সি ডি ও) বগুড়া, ময়মনসিংহ, মুন্সিগঞ্জ ও ঝালকাঠি জেলার ৪৪ জন গ্রেড সি ফার্মেসী টেকনিশিয়ানদের উপস্থিতিতে উক্ত প্রশিক্ষন কার্যক্রমের সঞ্চালনার দায়িত্ব পালন করছেন এম. এস. এইচ এর ট্রেনিং ফিল্ড মনিটর (টি.এফ.এম) মোঃ শফিকুল ইসলাম সবুজ (বি এইচ বি প্রকল্প)। ঔষধের গুনগত মান ঠিক রেখে গুড ডিসপেন্সিং প্র্যাক্টিস নিশ্চিত করনের মাধ্যমে করোনা মহামারি কালীন সংক্রমন প্রতিরোধ নিয়ন্ত্রেনে ফার্মাসিস্ট ও ফার্মেসি টেকনিশিয়ানদের কার্যক্রম নিয়ে এই প্রশিক্ষনটির আয়োজন করা হয়।

ঔষধ সঠিকভাবে ডিসপেন্সিং অর্থ শুধুমাত্র রোগী বা গ্রাহককে ঔষধ দেওয়া নয়। ঔষধ ডিসপেন্সিং মূলত স্বাস্থ্য সেবা প্রদানের সর্বশেষ ধাপ যেখানে রোগী, গ্রাহক সেবাদানকারী ডিসপেন্সারের সাথে মুখোমুখি হন। এখান থেকে একজন ডিসপেন্সার সঠিক রোগিদের, সঠিক ঔষধ, সঠিক মাত্রায়, সঠিক পরিমানে, সঠিক মোড়কে প্রদান করেন। ডিসপেন্সাদের উপর অনেক সময় রোগীর বা গ্রাহকের চিকিৎসার ভাল ফলাফল নির্ভর করে অর্থাৎ রোগী ভাল হবে কিনা বা কত দ্রুত ভাল হবে তা সঠিক ডিসপেন্সিং এর উপর নির্ভর করে।

প্রশিক্ষন কার্যক্রমের ধারাবাহিক অংশ হিসাবে ৮ম ব্যাচের প্রশিক্ষন বগুড়া, ময়মনসিংহ, মুন্সিগঞ্জ ও ঝালকাঠি জেলা থেকে ৩০-৩২ জন প্রশিক্ষনার্থীর উপস্থিতিতে আগামি ৩০ জানুয়ারী ২০২২ হতে শুরু হবে এবং ১৩ ফেব্রুয়ারি ২০২২ পর্যন্ত (শুক্রবার ব্যতিত ১২ দিন) চলমান থাকবে।

প্রতিদিন দুপুর ২ টা হতে বিকেল ৪ টা পর্যন্ত জুম ভার্চুয়াল অনলাইন ভিত্তিক এই প্রশিক্ষন কার্যক্রমটি চলমান থাকবে।

উক্ত প্রশিক্ষনটিতে করোনা কালীন সময়ে এম এস এইচ এর দক্ষ পরিচালনায় জুমের মাধ্যমে অনলাইন ভিত্তিক হওয়ায় ব্যাপক জনপ্রিয় হয়ে উঠেছে। ঔষধ ব্যবসায়ী ও ফার্মেসী টেকনিশিয়ানদের মাঝেও অনেক সারা জাগিয়েছে। এই প্রশিক্ষনটি ধারাবাহিক ভাবে চলমান থাকবে।

উল্লেখ্য যে, ৩২টি জেলায় ৬,০০০ জন বৈধ ফার্মেসী টেকনিশিয়ানদের এই প্রশিক্ষনটি বিনামূল্যে প্রদান করা হবে এর মধ্যে শেষ করেছেন ৩,৬৫০ জন এবং ৭২২ জনের প্রশিক্ষন চলমান রয়েছে।

উক্ত প্রশিক্ষন এর জন্য কোন সি গ্রেড ফার্মেসী টেকনিশিয়ান এর বৈধ ড্রাগ লাইসেন্স ও মডেল মেডিসিন শপ স্থাপনের জন্য কমপক্ষে ১২০ বর্গফুটের দোকান থাকলে নিম্নলিখিত নাম্বারে যোগাযোগ করতে পারবেন এবং কোন বিষয়ে পরামর্শ দেয়ার থাকলে তা দিয়ে সহ-যোগিতা করতে পারেন।

মোঃ শফিকুল ইসলাম সবুজ
ট্রেনিং ফিল্ড মনিটর (বি.এইচ.বি প্রকল্প)
ম্যানেজমেন্ট সাইন্স ফর হেলথ (এম এস এইচ)
মোবাইল নং- ০১৭২২-২৭৮৪৫৪