https://public-voice24.com/wp-content/uploads/2022/03/favicon.ico-300x300.png
ঢাকাবৃহস্পতিবার , ৯ই ফেব্রুয়ারি, ২০২৩ খ্রিস্টাব্দ

ইউক্রেন সংকট হলো যুক্তরাষ্ট্রের সাজানো: খামেনি

পাবলিক ভয়েস
মার্চ ১, ২০২২ ৭:১৪ অপরাহ্ণ
Link Copied!

বর্তমান ইউক্রেন সংকটের জন্য যুক্তরাষ্ট্র দায়ী বলে মন্তব্য করেছেন ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ সাইয়্যেদ আলী খামেনি। মার্কিনিদের সাজানো এ যুদ্ধের অবসান চেয়ে তিনি বলেন, ইরান বিশ্বের যেকোনো স্থানের যুদ্ধ ও ধ্বংসাত্মক কর্মকাণ্ডের বিরুদ্ধে।

বিশ্বনবী হযরত মুহাম্মাদ (সা.)-এর নবুওয়াতপ্রাপ্তি দিবস উপলক্ষে জাতির উদ্দেশে দেওয়া এক ভাষণে এ কথা বলেন ইরানের এই নেতা।

আয়াতুল্লাহ খামেনি যুক্তরাষ্ট্রকে একটি ‘মাফিয়া সরকার’ আখ্যায়িত করে বলেন, ইউক্রেন ওয়াশিংটনের সাম্রাজ্যবাদী নীতির নির্মম শিকারে পরিণত হয়েছে। তিনি বলেন, যুক্তরাষ্ট্র ইউক্রেনের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ করে এই অস্থিতিশীল পরিস্থিতি তৈরি করেছে। আমরা যেকোনো দেশে মানুষ হত্যা ও অবকাঠামো ধ্বংসের বিরোধিতা করি বলেও জানান তিনি।

তিনি আরও বলেন, পশ্চিমা শক্তিগুলোর ওপর মোটেও নির্ভর করা যায় না ও বিশ্বের বিভিন্ন দেশের প্রতি তারা যে সমর্থন দেওয়ার কথা বলে, তা সত্যি নয়। আয়াতুল্লাহ খামেনি বলেন, ইউক্রেনের বর্তমান প্রেসিডেন্ট ভোলোদিমির জেলেনস্কি ও সাবেক আফগান প্রেসিডেন্ট আশরাফ গনি উভয়কে যুক্তরাষ্ট্র রক্ষা করবে বলে আশ্বাস দিয়েছিল। কিন্তু বাস্তবে তাদের কারো পেছনে দাঁড়ায়নি ওয়াশিংটন।

গত বৃহস্পতিবার (২৪ ফেব্রুয়ারি) ইউক্রেনে হামলা চালায় রাশিয়া। টানা কয়েকদিন ধরেই দুপক্ষের মধ্যে লড়াই চলছে। এদিকে যুদ্ধবিরতি নিয়ে সোমবার (২৮ ফেব্রুয়ারি) দুপক্ষের মধ্যে আলোচনা হয়েছে। কিন্তু মঙ্গলবারও সংঘাত চলতে দেখা গেছে।