Sunday 2nd October 2022

পাবলিক ভয়েস

পৃথিবীর মানুষের জন্য একটি কণ্ঠস্বর

যে স্কুটার চলবে এক চার্জে ৩০০ কিলোমিটার

মার্চ ১, ২০২২ by পাবলিক ভয়েস
No Comments

গাড়ির জগতে ধীরে ধীরে বৈদ্যুতিক যান যে পাকাপাকি স্থান দখল করছে তা বোঝার বাকি নেই কারো। একের পর এক বৈদ্যুতিক বাহন আসছে বাজারে। প্রতিটি নির্মাতা সংস্থাই তাদের দুই ও চার চাকার যানগুলোকে রূপান্তর করছে বৈদ্যুতিক বাহনে। কারণ আমাদের ভবিষ্যৎ যে বৈদ্যুতিক বাহন হতে চলেছে তা খুব ভালোভাবেই আঁচ করা যাচ্ছে।

গত বছর আগস্টে আত্মপ্রকাশ করেছিল সিম্পল ওয়ান। ই-স্কুটারটি একচার্জে ২৩৬ কিলোমিটার পাড়ি দিতে সক্ষম বলে সংস্থার দাবি। সিম্পল ওয়ান ই-স্কুটারের জন্য একটি অতিরিক্ত ১.৬ কিলোওয়াট আওয়ার ব্যাটারি প্যাকের ঘোষণা করেছে সংস্থাটি।

ফলে ব্যাটারির সঙ্গে সম্মিলিতভাবে এখন বৈদ্যুতিক স্কুটারটির রেঞ্জ ২৩৬ থেকে বেড়ে দাঁড়ালো ৩০০ কিলোমিটারের বেশি। অর্থাৎ দু’টি ব্যাটারি চার্জে পরিপূর্ণ থাকলে এই দূরত্ব অতিক্রম করা যাবে। অতিরিক্ত ব্যাটারিটি থাকবে সিটের নিচে। যা লম্বা সফরের সময় ব্যবহারকারীকে ভরসা জোগাবে।

সিম্পল ওয়ান ইলেকট্রিক স্কুটারের মোটরটিও আপগ্রেড করা হয়েছে। সেটি এখন ৭২ নিউটন মিটার টর্ক উৎপন্ন করতে সক্ষম। যা এই সেগমেন্টের মধ্যে সর্বোচ্চ। সংস্থার দাবি, ই-স্কুটারে এরকম কম্যাক্ট আকার-আয়তনের মোটরে এর আগে এতটা টর্ক অর্জিত হয়নি।

পাশাপাশি নতুন মোটরের থার্মাল ম্যানেজমেন্ট ও পারফরম্যান্স যেমন উন্নীত হবে, তেমনই ই-স্কুটারের দক্ষতা ও পিকআপ পাওয়ার বাড়বে।

অতিরিক্ত ব্যাটারি যোগ হওয়ার ফলে সিম্পল ওয়ানের আপডেটেড দাম হবে ১ লাখ ৪৫ হাজার টাকা। আগের মডেলটির দাম পড়বে মাত্র ১ লাখ ৯ হাজার। সংস্থার ওয়েবসাইটে মাত্র ১ হাজার ৯৪৭ টাকার বিনিময়ে বুকিং করতে পারবেন।

Leave a Reply

Your email address will not be published.