https://public-voice24.com/wp-content/uploads/2022/03/favicon.ico-300x300.png
ঢাকাশুক্রবার , ২৭শে জানুয়ারি, ২০২৩ খ্রিস্টাব্দ

জার্মানি রাশিয়ার বিলাসবহুল প্রমোদতরি জব্দ করলো

পাবলিক ভয়েস
মার্চ ৩, ২০২২ ৪:৪০ অপরাহ্ণ
Link Copied!

ইউক্রেনে আগ্রাসনের জবাবে রাশিয়ার অনেক ধনকুবেরদেরকেও নিষেধাজ্ঞার আওতায় এনেছে পশ্চিমাদেশগুলো। এরই অংশ হিসেবে ৬০ কোটি মার্কিন ডলার মূল্যের একটি সুপার ইয়ট জব্দ করেছে জার্মানি। এটির মালিক রুশ ধনকুবের আলিসার উসমানোভ। তিনিও ইউরোপীয় ইউনিয়ন- ইইউর নিষেধাজ্ঞার তালিকায় রয়েছেন।

এ সংক্রান্তে জার্মানির সরকার জানিয়েছে, বুধবার ৫১২ ফুট লম্বার এই বিশাল প্রমোদতরিটি হামবুর্গ বন্দর থেকে জব্দ করেছে তারা। তবে রুশ ইয়ট জব্দের বিষয়ে ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স জার্মান সরকারের কাছে জানতে চাইলে তার প্রতিক্রিয়া জানায়নি দেশটি। এছাড়া উসমানোভের প্রতিনিধিদের সঙ্গে যোগাযোগ করেও সাড়া পায়নি ফোর্বস।

২০১৬ সালে ৬০ কোটি মার্কিন ডলার খরচ করে জাহাজ নির্মাতা লুরসেনের কাছ থেকে এটি কেনা হয়। রাশিয়া ইউক্রেনের আগ্রাসনের পর থেকে একাধিক ধনকুবেরকে নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে। ফলে এসব প্রমোদতরিগুলো নিয়ে অনেকটা বিপাকে পড়েছেন তারা।

এদিকে রুশ ধনকুবেরদের মালিকানাধীন অন্তত পাঁচটি প্রমোদতরি বুধবার মালদ্বীপে ভেসে বেড়াতে দেখা গেছে। ভারত মহাসাগরের এই দ্বীপরাষ্ট্রটির সঙ্গে যুক্তরাষ্ট্রের প্রত্যর্পণ চুক্তি নেই। জাহাজ শনাক্তকরণ তথ্যে দেখা যাচ্ছে, ইউক্রেনে আগ্রাসনের কারণে রাশিয়ার উপর পশ্চিমা নিষেধাজ্ঞা আরোপের পর শ্রীলঙ্কা উপকূল হয়ে এসব প্রমোদতরী মালদ্বীপে পৌঁছেছে।