https://public-voice24.com/wp-content/uploads/2022/03/favicon.ico-300x300.png
ঢাকাশুক্রবার , ২৭শে জানুয়ারি, ২০২৩ খ্রিস্টাব্দ

যে তেল হৃদরোগ ও ক্যানসারের ঝুঁকি বাড়ায়

পাবলিক ভয়েস
মার্চ ৩, ২০২২ ১:২২ অপরাহ্ণ
Link Copied!

উদ্ভিজ্জ তেলের মধ্যে রয়েছে সূর্যমুখী, ক্যানোলা, ভুট্টা কিংবা সয়াবিন তেল। অনেক উদ্ভিজ্জ তেলও ক্যানোলা, সয়াবিন, পাম, কর্ন ও সূর্যমুখী তেলের মতো তেলের সংমিশ্রণ। বিগত এক দশকে পরিশোধিত উদ্ভিজ্জ তেলের ব্যবহার বেড়েছে। তবে এই তেল কি স্বাস্থ্যের জন্য ক্ষতিকর?

আসলে উদ্ভিজ্জ তেল প্রাকৃতিক চাপ দ্বারা নিষ্কাশিত হয় না। রাসায়নিকের সাহায্যে এই তেল নিষ্কাষিত হয়। এমনকি মুদি দোকান বা সুপারমার্কেটের শেলফে পৌঁছানোর আগে এই তেল ডিওডোরাইজ ও সংশোধন করা হয়।

এক্ষেত্রে উদ্ভিজ্জ দানাগুলোকে হেক্সেন নামক রাসায়নিকের সঙ্গে মিশিয়ে তেল বের করা হয়। তারপর কঠিন মোম অপসারণের জন্য এটি সেদ্ধ করা হয়। ফলে তেল অক্সিডাইজড হয়ে যায়।

এরপর তেল ঠান্ডা করে ব্লিচ করা হয়। পরে আরও রাসায়নিক দিয়ে তেল অপসারণ করা হয়। তারপর এটি রাসায়নিকভাবে ডিওডোরাইজ করা হয়। আর এমন তেল দিয়ে রান্না করা খাবার খান তার মাধ্যমেও কিন্তু আপনি শরীরে রাসায়নিক গ্রহণ করেন।

এতো রাসায়নিক সংমিশ্রণের কারণে এই তেল কখনো স্বাস্থ্যকর হয় না। জানেন কি, অক্সিডাইজড তেল শরীরে প্রদাহ ও ব্যথার কারণ।

উদ্ভিজ্জ তেলে প্রচুর পরিমাণে পলিআনস্যাচুরেটেড ফ্যাট থাকে। যা খেলে শরীরের কোষে মিউটেশনের কারণ ও ধমনীতে বাঁধা সৃষ্টি করে। যা হৃদরোগের কারণ হতে পারে। যদি অস্বাস্থ্যকর চর্বি ত্বকে প্রবেশ করে তার ফলে ত্বকের ক্যানসারও হতে পারে।

উদ্ভিজ্জ তেল ওমেগা ৬ সমৃদ্ধ। এ ধরনের তেল ক্যানসার কোষ বাড়ায়, রক্ত ​​​​জমাট বাঁধে ও শরীরের প্রদাহও বাড়ায়। ওমেগা ৩ ও ৬ এর ভারসাম্যহীনতা হৃদরোগ, অটোইমিউন রোগ, নিউরোডিজেনারেটিভ রোগ এমনকি ক্যানসারের ঝুঁকির কারণ হয়।

কিছু গবেষণা অনুসারে জানা যায়, উদ্ভিজ্জ তেল শরীরে উপস্থিত ভালো কোলেস্টেরলকে খারাপ কোলেস্টেরলে রূপান্তরিত করে।

বিভিন্ন ধরনের উদ্ভিজ্জ তেলের মধ্যে ভুট্টা, ক্যানোলা ও সয়াবিন ইত্যাদিতে জিনগতভাবে পরিবর্তিত জীব থাকে। এসব শস্য গুলো সাধারণত প্রচুর কীটনাশক দিয়ে উৎপাদন করা হয়।

এছাড়া উদ্ভিজ্জ তেল তৈরির প্রক্রিয়াতেও ব্যবহৃত হয় নানা ধরনের রাসায়সিক। এ কারণে উদ্ভিজ্জ তেলের ব্যবহার বন্ধ করুন। তার বদলে সরিষা, নারকেল কিংবা জলপাইয়ের তেল ব্যবহার করুন। যা শরীরের জন্য উপকারী।