https://public-voice24.com/wp-content/uploads/2022/03/favicon.ico-300x300.png
ঢাকাবৃহস্পতিবার , ২রা ফেব্রুয়ারি, ২০২৩ খ্রিস্টাব্দ

লঘুচাপ নিম্নচাপে পরিণত হয়েছে, বাংলাদেশে প্রভাব পড়বে না

পাবলিক ভয়েস
মার্চ ৩, ২০২২ ১:১১ অপরাহ্ণ
Link Copied!

বঙ্গোপসাগরে সৃষ্ট লঘুচাপটি আরও শক্তিশালী হয়ে সুস্পষ্ট লঘুচাপ শেষে নিম্নচাপে পরিণত হয়েছে। তবে এটি উপকূল থেকে অনেক দূরে অবস্থান করায় বাংলাদেশে এর কোনো প্রভাব পড়বে না বলে জানিয়েছেন আবহাওয়াবিদরা।

ভারতের আবহাওয়া অধিদপ্তর বৃহস্পতিবার সকালে এক বুলেটিনে জানিয়েছে, সুস্পষ্ট লঘুচাপটি আরও শক্তিশালী হয়ে নিম্নচাপ থেকে গভীর নিম্নচাপে পরিণত হতে পারে। এটি শ্রীলঙ্কার উপকূল ছুঁয়ে ভারতের স্থলভাগে প্রবেশ করবে।

আবহাওয়াবিদ মো. আবদুল হামিদ মিয়া জাগো নিউজকে জানান, দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন দক্ষিণ-পশ্চিম বঙ্গোপসাগর এলাকায় অবস্থানরত সুস্পষ্ট লঘুচাপটি ঘনীভূত হয়ে দক্ষিণ-পশ্চিম বঙ্গোপসাগর ও কাছাকাছি এলাকায় নিম্নচাপে পরিণত হয়েছে। এটি আরও ঘনীভূত হয়ে উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হতে পারে। পশ্চিমা লঘুচাপের বর্ধিতাংশ হিমালয়ের পাদদেশে পশ্চিমবঙ্গ এবং কাছাকাছি এলাকায় অবস্থান করছে।

ভারতের আবহাওয়া অধিদপ্তর বলছে, আগামী ২৪ ঘণ্টার মধ্যে নিম্নচাপটি গভীর নিম্নচাপে পরিণত হতে পারে। এটি আগামী ৪৮ ঘণ্টায় উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হয়ে শ্রীলঙ্কার উপকূল ছুঁয়ে ভারতের উত্তর তামিলনাড়ু উপকূল অতিক্রম করতে পারে।

তবে পরে যদি এটি আরও শক্তি সঞ্চয় করে ঘূর্ণিঝড়ে পরিণত হয়, তবে এর নাম হবে ‘আসানি’। এ নামটি শ্রীলঙ্কার দেওয়া।

বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, আগামী ২৪ ঘণ্টায় তাপমাত্রা মোটামুটি অপরিবর্তিত থাকতে পারে। তবে এরপর তাপমাত্রা বাড়তে পারে।

বৃহস্পতিবার সকাল ৯টা থেকে আগামী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে জানানো হয়েছে, অস্থায়ীভাবে আংশিক মেঘলাসহ সারাদেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে। এসময়ে সারাদেশে দিন ও রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

বৃহস্পতিবার (৩ মার্চ) সকালে শ্রীমঙ্গলে দেশের সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১২ ডিগ্রি সেলসিয়াস। একই সময়ে ঢাকায় সর্বনিম্ন তাপমাত্রা ছিলো ১৮ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস।