https://public-voice24.com/wp-content/uploads/2022/03/favicon.ico-300x300.png
ঢাকাশুক্রবার , ২৭শে জানুয়ারি, ২০২৩ খ্রিস্টাব্দ

২০২২ এ সর্বনিম্ন রোগী শনাক্ত, মৃত্যু ১৩

পাবলিক ভয়েস
মার্চ ৫, ২০২২ ৫:০৯ অপরাহ্ণ
Link Copied!

করোনার অতি সংক্রমণশীল ভ্যারিয়েন্ট ওমিক্রনের প্রকোপ কমার ধারাবাহিকতায় নতুন শনাক্ত হওয়া রোগী সংখ্যা কমে ৪শ’-এর নিচে নেমে এসেছে, শনাক্তের হার নেমে এসেছে দুই-এর ঘরে। তবে গত ২৪ ঘণ্টায় মৃত্যু ফের ১০ ছাড়িয়েছে।

স্বাস্থ্য অধিদফতর জানিয়েছে, গত ২৪ ঘণ্টায় করোনায় নতুন করে রোগী শনাক্ত হয়েছে ৩৬৮ জন। এর আগে গত বছরের ২৭ ডিসেম্বরের চেয়ে বেশি ৩৭৩ জন শনাক্ত হওয়ার কথা জানিয়েছিল অধিদফতর। সে হিসাবে চলতি বছরে একদিনে এটাই সর্বনিম্ন রোগী শনাক্ত। তবে গত ২৪ ঘণ্টায় করোনাতে আক্রান্ত হয়ে ১৩ জনের মৃত্যু হয়েছে। গত ২৬ জানুয়ারি একদিনে মৃত্যু এক অঙ্কের ঘরে নেমে আসে। সেদিন আট জনের মৃত্যুর কথা জানিয়েছিল অধিদফতর।

গত ২৪ ঘণ্টায় করোনাতে রোগী শনাক্তের হার দুই দশমিক ১১ শতাংশ।

স্বাস্থ্য অধিদফতর জানাচ্ছে, গত ২৪ ঘণ্টায় নতুন শনাক্ত হওয়া ৩৬৮ জনকে নিয়ে দেশে এখন পর্যন্ত করোনাতে সরকারি হিসাবে শনাক্ত হলেন ১৯ লাখ ৪৬ হাজার ৭৩৭ জন আর মারা যাওয়া ১৩ জনকে নিয়ে এখন পর্যন্ত করোনাতে ২৯ হাজার ৭৭ জনের মৃত্যু হলো। করোনাতে আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়ে উঠেছেন ৪ হাজার ১৮ জন। তাদের নিয়ে করোনাতে আক্রান্ত হয়ে এখন পর্যন্ত মোট ১৮ লাখ ৩৯ হাজার ৯৯৮ জন সুস্থ হয়ে উঠলেন।

গত ২৪ ঘণ্টায় করোনার নমুনা সংগৃহীত হয়েছে ১৭ হাজার ৪১৪টি আর নমুনা পরীক্ষা হয়েছে ১৭ হাজার ৪৬৩টি। দেশে এখন পর্যন্ত করোনার মোট নমুনা পরীক্ষা হয়েছে ১ কোটি ৩৫ লাখ ছয় হাজার ৮০৯টি। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় পরীক্ষা হয়েছে ৯০ লাখ ৯ হাজার ১০৫টি আর বেসরকারি ব্যবস্থাপনায় পরীক্ষা হয়েছে ৪৪ লাখ ৯৭ হাজার ৭০৪টি।

দেশে এখন পর্যন্ত করোনাতে রোগী শনাক্তের হার ১৪ দশমিক ৪১ শতাংশ। শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৯৪ দশমিক ৫২ শতাংশ আর শনাক্ত বিবেচনায় মৃত্যুহার এক দশমিক ৪৯ শতাংশ।

গত ২৪ ঘণ্টায় মারা যাওয়া ১৩ জনের মধ্যে পুরুষ সাত জন আর নারী ছয় জন। তাদের নিয়ে দেশে করোনাতে আক্রান্ত হয়ে মোট পুরুষ মারা গেলেন ১৮ হাজার ৫৬০ জন আর নারী মারা গেলেন ১০ হাজার ৫১৭ জন।

মৃতদের মধ্যে বয়স বিশ্লেষণে দেখা গেছে, ৫১ থেকে ৬০ বছরের মধ্যে মারা গেছেন পাঁচ জন, ৬১ থেকে ৭০ বছরের মধ্যে তিন জন, ৭১ থেকে ৮০ বছর আর ৮১ থেকে ৯০ বছরের মধ্যে আছেন দুই জন করে আর ৩১ থেকে ৪০ বছরের মধ্যে রয়েছেন একজন।

অধিদফতর বলছে, গত ২৪ ঘণ্টায় মারা যাওয়া ১৩ জনের আট জনই ঢাকা বিভাগের। বাকিদের মধ্যে বরিশাল বিভাগের দুই জন আর চট্টগ্রাম, রংপুর ও ময়মনসিংহ বিভাগের একজন করে মারা গেছেন।

এর মধ্যে সরকারি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা গেছেন ১২ জন আর বেসরকারি হাসপাতালে মারা গেছেন একজন।