https://public-voice24.com/wp-content/uploads/2022/03/favicon.ico-300x300.png
ঢাকাবৃহস্পতিবার , ২রা ফেব্রুয়ারি, ২০২৩ খ্রিস্টাব্দ

ইরানি মুখপাত্রঃ পারমাণবিক চুক্তি শিগগিরই সম্ভব, রাশিয়ার অবদান গঠনমূলক

পাবলিক ভয়েস
মার্চ ৭, ২০২২ ৫:৩৪ অপরাহ্ণ
Link Copied!

ভিয়েনায় তোলা তেহরানের পয়েন্টগুলো ওয়াশিংটন মেনে নিলে শিগগিরই পারমাণবিক চুক্তি সম্ভব বলে বিশ্বাস করে ইরান। সোমবার ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয় একথা জানিয়েছে। একই সঙ্গে বলা হয়েছে, এখন পর্যন্ত আলোচনায় রাশিয়ার অবদান গঠনমূলক।

ভিয়েনার ওই আলোচনার লক্ষ্য ইরানের সঙ্গে ২০১৫ সালে পশ্চিমা শক্তিগুলোর সই হওয়া চুক্তি ফের সক্রিয় করা। এই আলোচনায় অনিশ্চয়তা ভর করে যখন রাশিয়া যুক্তরাষ্ট্রের কাছে নিশ্চয়তা দাবি করে যে, ইউক্রেনে আগ্রাসনের কারণে মস্কোর ওপর আরোপ করা নিষেধাজ্ঞা ইরানের সঙ্গে তাদের বাণিজ্য প্রভাবিত করবে না।

ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র সাইদ খাতিবজাদেহ বলেন, ইরানের অবস্থানকে যুক্তরাষ্ট্র অনুমোদন করলে ‘স্বল্পতম সময়ের মধ্যে’ চুক্তিতে পৌঁছানো সম্ভব।

রাশিয়ার দাবির বিষয়ে ‘কূটনৈতিক চ্যানেলে’ ব্যাখ্যা চেয়ে উত্তরের অপেক্ষায় রয়েছে ইরান। তেহরানে সংবাদ সম্মেলনে খাতিবজাদেহ বলেন, রাশিয়ার ওপর আরোপিত নিষেধাজ্ঞাসহ কোনও নিষেধাজ্ঞাই আলোচনা ক্ষতিগ্রস্ত হবে না।

খাতিবজাদেহ বলেন, ‘ইরানের শান্তিপূর্ণ পারমাণবিক সহযোগিতা সীমাবদ্ধ হওয়া উচিত না এবং কোনও নিষেধাজ্ঞায় তা আক্রান্ত হবে না, এর মধ্যে রয়েছে রাশিয়া ও চীনের সঙ্গে ইরানের শান্তিপূর্ণ সহযোগিতাও।’ তিনি বলেন, ‘ভিয়েনায় একটি সমন্বিত চুক্তিতে পৌঁছাতে রাশিয়ার মনোভাব আজকের দিন পর্যন্তও গঠনমূলক রয়েছে।’