https://public-voice24.com/wp-content/uploads/2022/03/favicon.ico-300x300.png
ঢাকাবৃহস্পতিবার , ৯ই ফেব্রুয়ারি, ২০২৩ খ্রিস্টাব্দ

কিয়েভসহ চার শহরে সাময়িক যুদ্ধবিরতি ঘোষণাঃ রাশিয়া

পাবলিক ভয়েস
মার্চ ৭, ২০২২ ২:০৩ অপরাহ্ণ
Link Copied!

বেসামরিক নাগরিকদের সরে যাওয়ার জন্য ইউক্রেনের রাজধানী কিয়েভ, খারকিভ, মারিউপুল এবং সুমিতে সাময়িক সময়ের যুদ্ধবিরতি ঘোষণা করেছে রাশিয়া। মস্কোর স্থানীয় সময় সকাল ১০টা থেকে এসব শহরে মানবিক করিডোর চালু হচ্ছে। রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের বরাতে এমন তথ্য জানিয়েছে সংবাদমাধ্যম ইন্টারফেক্স।

রুশ বাহিনীর হামলায় মারিউপুল এবং খারকিভে মানবিক পরিস্থিতি ভয়াবহ আকার ধারণা করছে। প্রতিনিয়ত গোলাবর্ষণের ফলে ধসে পড়ছে একের পর এক আবাসিক বাড়ি-ঘর। এতে প্রাণহানির সংখ্যা বাড়ছে। কিয়েভের পরিস্থিতিও একই রকম।

শহরগুলোকে অনেকটা অবরুদ্ধ করে ফেলেছে রাশিয়ান বাহিনী। এ অবস্থায় সেখানে আটকে পড়া বেসামরিকদের সরে যাওয়ার সুযোগ দিতে আহ্বান জানান ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ। শহরগুলোতে তীব্র উত্তেজনার মধ্যে মানবিক করিডোর স্থাপনে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে বিশেষভাবে অনুরোধ করেন ম্যাক্রোঁ। এরই প্রেক্ষিতে সোমবার (৭ মার্চ) থেকে শহরগুলোতে মানবিক করিডোর খোলার ঘোষণা বিবৃতিতে জানিয়েছে রাশিয়ার সশস্ত্র বাহিনী।

এর আগে মারিউপুল এবং ভলনোভাখা শহরে যুদ্ধবিরতির ঘোষণা দিয়েও হামলা অব্যাহত রাখে রাশিয়ান বাহিনী। সাময়িক যুদ্ধবিরতি বাস্তবায়নে ব্যর্থ হওয়ায় ইউক্রেনকে পাল্টা দায়ী করেছে মস্কো।