https://public-voice24.com/wp-content/uploads/2022/03/favicon.ico-300x300.png
ঢাকারবিবার , ৫ই ফেব্রুয়ারি, ২০২৩ খ্রিস্টাব্দ

৩৫৮ কোটি টাকায় জাবিতে হবে লাইব্রেরি, স্পোর্টস ও প্রশাসনিক ভবন

পাবলিক ভয়েস
মার্চ ১০, ২০২২ ৬:৫৩ অপরাহ্ণ
Link Copied!

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) উন্নয়নে লাইব্রেরি, স্পোর্টস কমপ্লেক্স ও প্রশাসনিক ভবন নির্মাণে তিনটি পৃথক প্রস্তাবের অনুমোদন দিয়েছে সরকার। এতে মোট ব্যয় ধরা হয়েছে ৩৫৮ কোটি ৬৪ লাখ ১২ হাজার টাকা।

বৃহস্পতিবার (১০ মার্চ) ভার্চুয়ালি অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সভাপতিত্বে অনুষ্ঠিত সরকারি ক্রয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির সভায় এ সংক্রান্ত তিনটি পৃথক প্রস্তাবের অনুমোদন দেওয়া হয়েছে।

সভাশেষে অর্থমন্ত্রী বলেন, ক্রয় কমিটির অনুমোদনের জন্য (টেবিলে ৪টি উপস্থাপন) ১৩টি প্রস্তাব উত্থাপন করা হয়। ক্রয় প্রস্তাবনাগুলোর মধ্যে বাণিজ্য মন্ত্রণালয়ের চারটি, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের তিনটি, নৌপরিবহন মন্ত্রণালয়ের তিনটি, প্রধানমন্ত্রীর কার্যালয়ের একটি, গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ের একটি এবং বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের একটি প্রস্তাবনা ছিল। ক্রয় কমিটির অনুমোদিত ১৩টি প্রস্তাবে মোট অর্থের পরিমাণ ২ হাজার ৮১৬ কোটি ১৪ লাখ ৫৭ হাজার ৬৭৫ টাকা। মোট অর্থায়নের মধ্যে সরকারের নিজস্ব তহবিল (জিওবি) হতে ব্যয় হবে ১ হাজার ৭৮৪ কোটি ৬৪ লাখ ৭৪ হাজার ৮৮৩ টাকা এবং বিশ্বব্যাংকের ঋণ ১ হাজার ৩১ কোটি ৪৯ লাখ ৮২ হাজার ৭৯২ টাকা।

অনুমোদিত প্রস্তাবগুলোর বিস্তারিত তুলে ধরেন মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব জহিরুল ইসলাম। তিনি সাংবাদিকদের জানান, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের অধীন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় কর্তৃক ‘জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের অধিকতর উন্নয়ন’ প্রকল্পের আওতায় তৃতীয় তলা বিশিষ্ট একটি স্পোর্টস কমপ্লেক্স নির্মাণের পূর্ত কাজ ঠিকাদারি প্রতিষ্ঠান মাহাবুব ব্রাদার্স প্রাইভেট লিমিটেডকে ১১৯ কোটি ৩৬ লাখ ১ হাজার ৩৬১ টাকায় ক্রয়ের অনুমোদন দেওয়া হয়েছে।

তিনি জানান, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের অধীন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় কর্তৃক ‘জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের অধিকতর উন্নয়ন’ প্রকল্পের আওতায় ষষ্ঠতলা বিশিষ্ট একটি লাইব্রেরি ভবন নির্মাণ পূর্ত কাজের অনুমোদন দেওয়া হয়েছে। কাজটি যৌথভাবে করবে জয়েন্ট ভেঞ্চার মাহেন্দ্র বেসিন পাওয়ার লিমিটেড (এমবিপিএল) এবং অ্যাডভান্স টেকনোলজি কনসোর্টিয়াম লিমিটেড (এটিসিএল)। এতে ব্যয় ধরা হয়েছে ১০১ কোটি ৮৫ লাখ ৮৫ হাজার ৭৮৬ টাকা।

এছাড়া একই প্রকল্পের আওতায় একটি দশতলা প্রশাসনিক ভবন নির্মাণের পূর্ত কাজের অনুমোদন দেওয়া হয়েছে। কাজটি যৌথভাবে করবে ঠিকাদারি প্রতিষ্ঠান এমজেসিএল ও এমএনএইচসিএল। এতে ব্যয় ধরা হয়েছে ১৩৭ কোটি ৪২ লাখ ২৪ হাজার ৮৬৩ টাকা।