https://public-voice24.com/wp-content/uploads/2022/03/favicon.ico-300x300.png
ঢাকাশনিবার , ৪ঠা ফেব্রুয়ারি, ২০২৩ খ্রিস্টাব্দ

কাতারি পররাষ্ট্রমন্ত্রী রাশিয়া সফরে যাচ্ছেন

পাবলিক ভয়েস
মার্চ ১৩, ২০২২ ৬:১৭ অপরাহ্ণ
Link Copied!

রাশিয়া সফরে যাচ্ছেন কাতারের পররাষ্ট্রমন্ত্রী শেখ মোহাম্মদ বিন আবদুলরাহমান আল থানি। ইরানের পরমাণু সংলাপ এবং ইউক্রেনে রুশ অভিযানের বিষয়ে আলোচনার জন্য এ সফরে যাচ্ছেন তিনি। বিষয়টি সম্পর্কে অবগত একটি সূত্রের বরাত দিয়ে এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে যুক্তরাজ্যভিত্তিক সংবাদমাধ্যম রয়টার্স।

সফরে রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভের সঙ্গে তার সাক্ষাতের কথা রয়েছে।

বিশ্বের অন্যতম বৃহৎ তরলীকৃত প্রাকৃতিক গ্যাস (এলএনজি) উৎপাদনকারী দেশ কাতার। অস্ট্রেলিয়ার পর এলএনজি’র দ্বিতীয় বৃহত্তম রফতানিকারকও তারা। ইউরোপে গ্যাস সরবরাহের জন্য রাশিয়ার বিকল্প হিসেবে যুক্তরাষ্ট্রের মিত্র এই দেশটির প্রতি নজর রয়েছে পশ্চিমাদের। বহু বছর ধরেই দেশটি যুক্তরাজ্য ও ইউরোপের বিভিন্ন দেশে ট্যাংকারে করে এলএনজি রফতানি করে আসছে।

যুক্তরাষ্ট্রের ঘনিষ্ঠ মিত্র হিসেবে পরিচিত হলেও রাশিয়ার সঙ্গেও বাণিজ্য রয়েছে কাতারের। রাশিয়ার মিত্র ইরানের সঙ্গেও সুসম্পর্ক রয়েছে দোহার। তেহরানের পরমাণু আলোচনা নিয়ে যুক্তরাষ্ট্র ও ইরানের পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গেও পৃথক আলোচনা হয়েছে কাতারি পররাষ্ট্রমন্ত্রীর।

এদিকে ইউক্রেনে চলমান যুদ্ধ থামানোর কূটনৈতিক প্রচেষ্টার অংশ হিসেবে বৃহস্পতিবার দেশটির প্রেসিডেন্টের বিশেষ দূত বেকতুম রোস্তমের সঙ্গে সাক্ষাৎ করেছেন কাতারের আমির শেখ তামিম বিন হামাদ আল থানি। এরমধ্যেই রবিবার কাতারি পররাষ্ট্রমন্ত্রীর রাশিয়া সফরের খবর এলো।