https://public-voice24.com/wp-content/uploads/2022/03/favicon.ico-300x300.png
ঢাকাশনিবার , ৪ঠা ফেব্রুয়ারি, ২০২৩ খ্রিস্টাব্দ

নতুন রোগী নেই ৩৮ জেলায়

পাবলিক ভয়েস
মার্চ ১৩, ২০২২ ৬:৪২ অপরাহ্ণ
Link Copied!

গত ২৪ ঘণ্টায় করোনা ভাইরাসে শনাক্ত হওয়া রোগীর মধ্যে তিন অঙ্কের রোগী শনাক্ত হয়েছে এক জেলায়, দুই অঙ্কের রোগী দুই জেলায়, এক অঙ্কের রোগী শনাক্ত হয়েছে ২৩ জেলায় আর গত ২৪ ঘণ্টায় নতুন করে কেউ শনাক্ত হয়নি ৩৮ জেলায়।

রবিবার (১৩ মার্চ) স্বাস্থ্য অধিদফতরের করোনা বিষয়ক বিজ্ঞপ্তি থেকে এসব তথ্য জানা যায়।

গত ২৪ ঘণ্টায় (১২ মার্চ সকাল ৮টা থেকে ১৩ মার্চ সকাল ৮টা পর্যন্ত) করোনাতে নতুন করে শনাক্ত হয়েছেন ২৩৩ জন আর এ সময়ে মারা গেছেন তিনজন।

অধিদফতর জানাচ্ছে, তিন অঙ্কের রোগী শনাক্ত হয়েছে ঢাকা বিভাগের ঢাকা মহানগরসহ ঢাকা জেলায়; ১৬৬ জন। দুই অঙ্কের রোগী শনাক্ত হয়েছে চট্টগ্রাম বিভাগের চট্টগ্রাম ও কক্সবাজার জেলায়; প্রতিটি জেলায় শনাক্ত হয়েছেন ১০ জন করে।

বাকি জেলাগুলোর মধ্যে ২৩ জেলায় শনাক্ত হয়েছে এক অঙ্কের রোগী আর নতুন করে কেউ শনাক্ত হয়নি ৩৮ জেলায়।

স্বাস্থ্য অধিদফতর জানাচ্ছে, গত দুই বছর ধরে দেশে করোনা মহামারিতে সংক্রমণে ঊর্ধ্বগতি-নিম্নমুখী ধারা বেশ কয়েকবার দেখা গিয়েছে। তবে বর্তমানে দেশ করোনার স্বাভাবিক এবং স্বস্তিদায়ক পর্যায়ে রয়েছে। তবে এ নিয়ে সতর্কবার্তাও দিয়েছে অধিদফতর।

তবে এ নিয়ে আত্মতুষ্টিতে ভোগার উপায় নেই জানিয়ে স্বাস্থ্য অধিদফতরের মুখপাত্র অধ্যাপক রোবেদ আমিন জানিয়েছেন, করোনা প্রতিরোধে স্বাস্থ্যবিধি মেনে চলা ছাড়া আর কোনও উপায় নেই। দীর্ঘদিন আমাদের এগুলো মেনে চলতে হবে।

এখনি মাস্ক খুলে ফেলার মতো কোনও কিছু হয়নি জানিয়ে অধ্যাপক রোবেদ আমিন বলেন, আমরা দেখেছি, ইতোমধ্যে অনেকেই ওমিক্রনে আক্রান্ত হয়েছেন। তারা ভাবছেন, এর প্রভাব কমে গিয়েছে। রোগী শনাক্ত এবং নমুনা পরীক্ষা কমে গিয়েছে। এরজন্য অনেকেই স্বাস্থ্যবিধি মেনে চলছেন না বা মাস্ক খুলে ফেলার পেছনে যুক্তি দিচ্ছেন।

ভাইরাসের মিউটেশন হচ্ছে জানিয়ে তিনি বলেন, ভাইরাসের এখনো ইভোল্যুশন হচ্ছে। আবারও নতুন করে কোনো ভ্যারিয়েন্ট আসবে কি না সে শঙ্কাটা থেকেই যাচ্ছে। ওমিক্রনের যেসব নতুন নতুন উপধরন বিএ.২ বা অন্য কিছু, তা চলে আসার সম্ভাবনা থাকবে।

আমাদের যেসব রিস্কি গ্রুপ আছে ডায়াবেটিস, হাইপার টেনশন, ক্যানসারের রোগী, যারা স্টেরয়েড পাচ্ছেন—তাদের ক্ষেত্রে ওমিক্রনও সিরিয়াস হতে করতে পারে, বলেন অধ্যাপক রোবেদ আমিন।