https://public-voice24.com/wp-content/uploads/2022/03/favicon.ico-300x300.png
ঢাকাসোমবার , ৬ই ফেব্রুয়ারি, ২০২৩ খ্রিস্টাব্দ

প্রায় ৫২ শতাংশ কমেছে গত সপ্তাহে শনাক্ত রোগী থেকে

পাবলিক ভয়েস
মার্চ ১৪, ২০২২ ৭:২৬ অপরাহ্ণ
Link Copied!

করোনার অতি সংক্রমণশীল ওমিক্রন ভ্যারিয়েন্টের তাণ্ডব কমে দেশ এখন একটি স্বস্তিদায়ক পর্যায়ে রযেছে বলে জানিয়েছে স্বাস্থ্য অধিদফতর।

দৈনিক নমুনা পরীক্ষার বিপরীতে শনাক্তের হার দুই থেকে তিন শতাংশের ভেতরে ওঠানামা করছে, কমে এসেছে মৃত্যুও। আর অধিদফতর আজ  (১৪ মার্চ) জানিয়েছে, আগের সপ্তাহের তুলনায় গত সপ্তাহে করোনায় নতুন রোগী শনাক্ত ও মৃত্যু কমেছে ৫০ শতাংশের মতো।

তবে সেইসঙ্গে কমেছে করোনার নমুনা পরীক্ষা ও সুস্থ হওয়া রোগী সংখ্যাও।

অধিদফতর জানাচ্ছে, গত সপ্তাহে (৭-১৩ মার্চ) করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন ২৬ জন। এর আগের সপ্তাহে (২৮ ফেব্রুয়ারি থেকে ৬ মার্চ) ৫২ জন মারা যাওয়ার কথা জানিয়েছিল অধিদফতর। অর্থাৎ, আগের সপ্তাহের তুলনায় গত সপ্তাহে মৃত্যু কমেছে ৫০ শতাংশ।

গত সপ্তাহে করোনায় নতুন করে শনাক্ত হয়েছেন দুই হাজার ২২০ জন, আর আগের সপ্তাহে শনাক্ত হয়েছিলেন চার হাজার ৫৮৬ জন। আগের সপ্তাহের তুলনায় গত সপ্তাহে নতুন শনাক্ত রোগীর হার কমেছে ৫১ দশমিক ৬ শতাংশ।

স্বাস্থ্য অধিদফতর জানাচ্ছে, গত সপ্তাহে করোনার নমুনা পরীক্ষা করা হয়েছে এক লাখ ১০ হাজার ৭৯৬টি, আর তার আগের সপ্তাহে পরীক্ষা করা হয়েছিল এক লাখ ৫০ হাজার ২০৭টি।

অর্থাৎ, গত সপ্তাহে তার আগের সপ্তাহের তুলনায় নমুনা পরীক্ষার হার কমেছে ২৬ দশমিক ২ শতাংশ।

সেইসঙ্গে করোনায় আক্রান্ত হয়ে গত সপ্তাহে সুস্থ হয়ে উঠেছেন ১৭ হাজার ৫৪৮ জন আর তার আগের সপ্তাহে সুস্থ হয়েছিলেন ৩৬ হাজার ৬৪৯ জন।

সে হিসাবে গত সপ্তাহে তার আগের সপ্তাহের তুলনায় সুস্থ হওয়া রোগীর হার কমেছে ৫২ দশমিক এক শতাংশ।