https://public-voice24.com/wp-content/uploads/2022/03/favicon.ico-300x300.png
ঢাকামঙ্গলবার , ৭ই ফেব্রুয়ারি, ২০২৩ খ্রিস্টাব্দ

যে স্মৃতি ভোলা যায় না – মঈনুদ্দিন মানু

পাবলিক ভয়েস
মার্চ ১৪, ২০২২ ৮:২৫ অপরাহ্ণ
Link Copied!

গত ৯ মার্চ ২০২২ সন্ধ্যা সাতটায় বাংলাদেশ স্কাউটস এর সদর দফতরের শামস হল এ অনুষ্ঠিত হয়ে গেল লেখক মঈনুদ্দিন মানু’র স্মৃতিচারণমূলক গ্রন্থ

‘যে স্মৃতি ভোলা যায় না’ এর প্রকাশনা উৎসব ।

পারিবারিক আবহে অনুষ্ঠিত প্রকাশনা উৎসবে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন দুর্ণীতি দমন কমিশন এর মাননীয় কমিশনার ( অনুসন্ধান ) ড. মো: মোজাম্মেল হক খান । অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ঢাকা বিশ্ববিদ্যালয় এর বাংলা বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. সৈয়দ আজিজুল হক । বইটির উপর মুখ্য আলোচনা উপস্থাপন করেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের সাবেক অতিরিক্ত সচিব ও মহাপরিচালক, স্বাস্থ্য অর্থনীতি ইউনিট, স্বাস্থ্য মন্ত্রনালয় ড. শাহাদাৎ হোসেন মাহমুদ । অনুষ্ঠানে লেখকের সুদীর্ঘদিনের বন্ধু এবং সমাজের প্রতিথযশা ব্যক্তিবর্গ উপস্থিত থেকে বইটি সম্পর্কে উচ্ছ্বসিত প্রশংসা ও স্মৃতিচারণ করেন ।

বইটির চুলচেরা বিশ্লেষণে করতে গিয়ে প্রধান আলোচক ড. শাহাদাৎ বলেন, ‘ বইটিতে লেখক নিজের আত্মবিশ্লেষণ কিংবা নিজেকে তুলে ধরেননি বরং লেখকের দীর্ঘদিনের বন্ধুদের সাথে কাটানো সময়ের স্মৃতিকে তুলে ধরেছেন । তাঁর এই বন্ধুবাৎসল্য বর্তমান সমাজে বিরল । শুধু বন্ধুদের স্মৃতি নিয়ে লেখা এমন বই বাংলা সাহিত্যে বিরল । বইটি বাংলা ভাষাভাষীদের কাছে একটি আকর গ্রন্থ হয়ে উঠবে বলে আমি বিশ্বাস করি ।

অনুষ্ঠানের প্রধান অতিথি ড. মোঃ মোজাম্মেল হক খান লেখকের বন্ধু প্রীতির ভূয়সী প্রশংসা করেন এবং লেখক এমন বই আরও লিখবেন বলে আশাবাদ ব্যক্ত করেন । অনুষ্ঠানে লেখকের দীর্ঘদিনের বন্ধু, দেশের প্রখ্যাত ইংরেজি সংবাদ পাঠক সালাহ্উদ দীন আহমেদ তাঁর বক্তব্যে বলেন, ‘ বইটির মূল বক্তব্যের সাথে বইটির প্রচ্ছদের অলংকরণ খুবই প্রাসঙ্গিক’ ।

অনুষ্ঠানের সভাপতি ড. সৈয়দ আজিজুল হক বইটির উপর বিশদ আলোচনা করতে গিয়ে বলেন, ‘ বইটিতে লেখক শুধু তাঁর বন্ধুদের স্মৃতিই তুলে ধরেননি বরং পাশাপাশি তিনি তাঁর শৈশবে বেড়ে উঠা জনপদের বর্ণনাও করেছেন সূচারুভাবে । সর্বোপরি অতীত স্মৃতিকে বাস্তব করে ফুটিয়ে তুলতে তিনি মুন্সিয়ানা দেখিয়েছেন ‘।

শেষাংশে লেখক মঈনুদ্দিন মানু উপস্থিত সকলের প্রতি কৃতজ্ঞতা জ্ঞাপন ও বইটির বহুল প্রচারে সকলের সহযোগিতা কামনা করেন ।