Sunday 2nd October 2022

পাবলিক ভয়েস

পৃথিবীর মানুষের জন্য একটি কণ্ঠস্বর

তাইওয়ান ইস্যুতে বাইডেনকে সরাসরি সতর্ক করলেন প্রেসিডেন্ট শি জিনপিং

মার্চ ১৯, ২০২২ by পাবলিক ভয়েস
No Comments

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনকে চীনের প্রেসিডেন্ট শি জিনপিং বলেছেন, দুই দেশের সম্পর্কের ফাটল এড়াতে তাইওয়ান ইস্যুটি সঠিকভাবে পরিচালনা করা দরকার। শুক্রবার বাইডেনের সঙ্গে ভিডিও কলে এমন কথা বলেন শি। এক প্রতিবেদনে জানিয়েছে চীনের রাষ্ট্রীয় সংবাদমাধ্যম।

চীন স্ব-শাসিত অঞ্চল তাইওয়ান। এটিকে সব সময় নিজেদের বিচ্ছিন্ন দ্বীপ হিসেবে দাবি করে আসছে বেইজিং। কিন্তু নিজেদের স্বাধীন রাষ্ট্র হিসেবে দেখে তাইওয়ান সরকার। তাইওয়ানের সঙ্গে যুক্তরাষ্ট্রের আনুষ্ঠানিক কোনও কূটনৈতিক সম্পর্ক নেই। কিন্তু তাইপের সবচেয়ে বড় আন্তর্জাতিক সমর্থক যুক্তরাষ্ট্র। এমনকি দেশটিতে অন্যতম অস্ত্রের যোগানদাতাও দেশটি।

শুক্রবার ভিডিও কলে ইউক্রেন ও তাইওয়ানসহ বিভিন্ন ইস্যুতে বাইডেনের সঙ্গে দীর্ঘক্ষণ আলাপ হয় শি এবং বাইডেনের। এসময় মার্কিন প্রেসিডেন্টকে সতর্ক করে শি বলেন, ‘যুক্তরাষ্ট্রের কিছু ব্যক্তি তাইওয়ানের স্বাধীনতার পক্ষে অত্যন্ত বিপজ্জনক বার্তা দিয়ে আছে। তাইওয়ানের ইস্যুটি যদি সঠিকভাবে পরিচালনা করা না যায়, তবে চীন-যুক্তরাষ্ট্রের সম্পর্কের ওপর বিধ্বংসী প্রভাব পড়বে’।

বাইডেনের বরাতে হোয়াইট হাউজ সংবাদ সম্মেলনে জানায়, তাইওয়ান ইস্যুতে যুক্তরাষ্ট্রের নীতির কোনও পরিবর্তন হয়নি।

এদিকে, গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে সর্ব শক্তি নিয়ে সামরিক অভিযানে নেমেছে চীনের মিত্র রাশিয়া। মস্কো-কিয়েভের মধ্যে শান্তি পুনরুদ্ধারে চীনের সহযোগিতা চেয়েছে ওয়াশিংটন।

Leave a Reply

Your email address will not be published.