Tuesday 27th September 2022

পাবলিক ভয়েস

পৃথিবীর মানুষের জন্য একটি কণ্ঠস্বর

নতুন রোগী শূন্য ৫১ জেলায়

মার্চ ১৯, ২০২২ by পাবলিক ভয়েস
No Comments

দেশে করোনা মহামারির সংক্রমণ কমে এসেছে। গত ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত হয়ে কারও মৃত্যু হয়নি। এ সময়ে শনাক্ত হয়েছেন ৬২ জন, যা কিনা মহামারির শুরুর দিকের চিত্র সামনে নিয়ে এলো।

শনিবার (১৯ মার্চ) স্বাস্থ্য অধিদফতর জানিয়েছে, দেশে গত ২৪ ঘণ্টায় দুই অঙ্কের রোগী শনাক্ত হয়েছে মাত্র এক জেলায়, এক অঙ্কের রোগী শনাক্ত হয়েছে ১২ জেলায়, আর দেশের ৫১ জেলাতেই নতুন করে কেউ শনাক্ত হয়নি।

অধিদফতরের তথ্যানুযায়ী, দুই অঙ্কের রোগী শনাক্ত হয়েছে ঢাকা বিভাগের ঢাকা মহানগরসহ ঢাকা জেলায়, ৩৫ জন। এক অঙ্কের রোগী শনাক্ত হয়েছে ঢাকা বিভাগের গাজীপুর, গোপালগঞ্জ ও নরসিংদী, ময়মনসিংহ বিভাগের নেত্রকোনা, চট্টগ্রাম বিভাগের চট্টগ্রাম, কক্সবাজর ও চাঁদপুর, রাজশাহী বিভাগের সিরাজগঞ্জ, রংপুর বিভাগের দিনাজপুর, খুলনা বিভাগের যশোর ও মেহেরপুর, আর সিলেট বিভাগের সিলেট জেলায়।

দেশের বাকি ৫১ জেলায় কেউ শনাক্ত হয়নি।

দেশে এখন করোনা পরিস্থিতি স্বস্তিদায়ক ও স্বাভাবিক পর্যায়ে রয়েছে বলে জানিয়েছে স্বাস্থ্য অধিদফতর।

তবে এ নিয়ে আত্মতুষ্টিতে ভোগার উপায় নেই জানিয়ে অধিদফতরের মুখপাত্র অধ্যাপক রোবেদ আমিন জানিয়েছেন, করোনা প্রতিরোধে স্বাস্থ্যবিধি মেনে চলা ছাড়া আর কোনও উপায় নেই। দীর্ঘদিন আমাদের এগুলো মেনে চলতে হবে।

এখনই মাস্ক খুলে ফেলার মতো পরিস্থিতি হয়নি জানিয়ে অধ্যাপক রোবেদ আমিন বলেন, ‘আমরা দেখেছি ইতোমধ্যে অনেকেই ওমিক্রনে আক্রান্ত হয়েছেন। তারা ভাবছেন, এর প্রভাব কমে গিয়েছে। রোগী শনাক্ত এবং নমুনা পরীক্ষা কমে গিয়েছে। এরজন্য অনেকেই স্বাস্থ্যবিধি মেনে চলছেন না, বা মাস্ক খুলে ফেলার পেছনে যুক্তি দিচ্ছেন।’

কিন্তু ভাইরাসের মিউটেশন হচ্ছে জানিয়ে তিনি বলেন, ‘ভাইরাসের এখনও ইভোল্যুশন হচ্ছে। আবারও নতুন করে কোনও ভ্যারিয়েন্ট আসবে কিনা, সে শঙ্কাটা থেকেই যাচ্ছে। ওমিক্রনের যেসব নতুন নতুন উপধরন বিএ.২ বা অন্য কিছু, তা চলে আসার সম্ভাবনা থাকবে।’

আমাদের যেসব রিস্কি গ্রুপগুলো আছে ডায়াবেটিস, হাইপার টেনশন, ক্যান্সারের রোগী স্টেরয়েড পাচ্ছেন, তাদের ক্ষেত্রে ওমিক্রনও সিরিয়াস আক্রান্ত করতে পারে, বলেন অধ্যাপক রোবেদ আমিন।

Leave a Reply

Your email address will not be published.