https://public-voice24.com/wp-content/uploads/2022/03/favicon.ico-300x300.png
ঢাকাবৃহস্পতিবার , ৯ই ফেব্রুয়ারি, ২০২৩ খ্রিস্টাব্দ

বিমান বাহিনী প্রধান অস্ট্রেলিয়া গেলেন

পাবলিক ভয়েস
মার্চ ১৯, ২০২২ ৩:৫৫ অপরাহ্ণ
Link Copied!

রয়েল অস্ট্রেলিয়ান এয়ারফোর্সের চিফ অব এয়ার স্টাফ-এর আমন্ত্রণে এক সরকারি সফরে অস্ট্রেলিয়া গেলেন বাংলাদেশ বিমান বাহিনীর প্রধান এয়ার চিফ মার্শাল শেখ আব্দুল হান্নান। শুক্রবার (১৮ মার্চ)  স্ত্রী এবং দুজন সফরসঙ্গীসহ অস্ট্রেলিয়ার উদ্দেশে ঢাকা ছেড়ে যান বিমান বাহিনী প্রধান। শনিবার (১৯ মার্চ) আন্তবাহিনী জনসংযোগ পরিদফতর-আইএসপিআর থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

সফরকালে বিমান বাহিনী প্রধান অস্ট্রেলিয়ার রাজধানী ক্যানবেরায় ন্যাশনাল কনভেনশন সেন্টার-এ অনুষ্ঠিতব্য এয়ার অ্যান্ড স্পেস পাওয়ার কনফারেন্স-২০২২ এ যোগদান করবেন। কনফারেন্সে যুক্তরাজ্যের রয়্যাল এয়ার ফোর্স, ইউএস প্যাসিফিক এয়ার ফোর্স, রয়্যাল কানাডিয়ান এয়ার ফোর্স, মালদ্বীপ সেন্ট্রাল ডিফেন্স ফোর্স, শ্রীলংকা এয়ার ফোর্স, জার্মান এয়ার ফোর্স, ইন্ডিয়ান এয়ার ফোর্স, থাই এয়ার ফোর্সের প্রধানরাসহ ইউএন পিস অপারেশনের সামরিক উপদেষ্টা এবং কাতার, মালয়শিয়া ও ইতালি বিমান বাহিনীর ঊর্ধ্বতন কর্মকর্তারা যোগ দেবেন।

এই কনফারেন্সে দ্রুত পরিবর্তনশীল বৈশ্বিক নিরাপত্তা পরিস্থিতির পরিপ্রেক্ষিতে ইন্দো-প্যাসিফিক অঞ্চলের ভূ-কৌশলগত নিরাপত্তা নিশ্চিতকরণের লক্ষ্যে ‘এয়ার এবং স্পেস পাওয়ার’ এর উদ্ভাবনী পদ্ধতির উপর আলোচনা করা হবে। এই কনফারেন্স শেষে  বিমান বাহিনী প্রধান ‘স্যার রিচার্ড উইলিয়ামস ফাউন্ডেশন কনফারেন্স’ এ যোগ দেবেন। যেখানে আনম্যানড এরিয়াল সিস্টেমের (ইউএএস) মাধ্যমে সক্ষমতা বৃদ্ধি এবং এর পরিচালনার বিভিন্ন কৌশলগত দিক আলোচিত হবে।

আইএসপিআর বলছে, কনফারেন্সে যোগদানকারী বিভিন্ন দেশের বিমান বাহিনীর উচ্চপদস্থ কর্মকর্তাদের সঙ্গে বাংলাদেশ বিমান বাহিনী প্রধানের মতবিনিময়ের সুযোগ সৃষ্টি হবে; যা বাংলাদেশ বিমান বাহিনীর পক্ষে যথাযথ পরিকল্পনা বাস্তবায়ন ও আসন্ন নিরাপত্তা হুমকি মোকাবিলা করতে সহায়ক হবে। একই সঙ্গে এই সফরের মাধ্যমে রয়্যাল অস্ট্রেলিয়ান এয়ার ফোর্স ও বাংলাদেশ বিমান বাহিনীর মধ্যে বিদ্যমান বন্ধুত্বপূর্ণ দ্বিপাক্ষিক সম্পর্ক আরও সুদৃঢ় হবে।