https://public-voice24.com/wp-content/uploads/2022/03/favicon.ico-300x300.png
ঢাকাশুক্রবার , ৩রা ফেব্রুয়ারি, ২০২৩ খ্রিস্টাব্দ

যুক্তরাষ্ট্রের সামরিক বিমান বিধ্বস্ত ন্যাটো মহড়ার সময়

পাবলিক ভয়েস
মার্চ ১৯, ২০২২ ১২:০১ অপরাহ্ণ
Link Copied!

যুক্তরাষ্ট্রের একটি সামরিক বিমান পশ্চিমা সামরিক জোট ন্যাটোর প্রশিক্ষণ চলার মধ্যে নরওয়েতে বিধ্বস্ত হয়েছে। শুক্রবার নরওয়ের উদ্ধারকারী বাহিনী জয়েন্ট রেসকিউ কো অর্ডিশন সেন্টার (জেআরসিসিসি) জানিয়েছে, এসময় বিমানটিতে চার আরোহী ছিলেন।

ভি-২২ ওসপ্রে বিমানটি ন্যাটো প্রশিক্ষণে অংশ নিচ্ছিলো। কোল্ড রেসপন্স নামে এই প্রশিক্ষণ মহড়ার মধ্যে স্থানীয় সময় সন্ধ্যা ৬.২৬ মিনিটে বিমানটি নিখোঁজ হয়ে যাওয়ার তথ্য পাওয়া যায় বলে জানিয়েছে জেআরসিসি।

বিমানটি প্রশিক্ষণে অংশ নিয়ে সন্ধ্যা ছয়টায় অবতরণের কথা ছিল। তবে ওই এলাকায় খারাপ আবহাওয়া চলছিল আর পরিস্থিতি আরও খারাপ হতে শুরু করে।

জেআরসিসি’র এক মুখপাত্র বলেন, ‘আমরা আকাশ থেকে বিমানটি খুঁজে পেয়েছি। জরুরি সংকেত পাওয়ার পর এটি পাওয়া যায়।’ তবে বিমানটির আরোহীদের ভাগ্যে কী ঘটেছে তা এখনও জানা যায়নি বলে জানান ওই মুখপাত্র।

উল্লেখ্য, মার্কিন সামরিক বিমানটি ন্যাটোর স্থল, নৌ এবং আকাশ মহড়ায় অংশ নিচ্ছিলো। ১০ মার্চ থেকে ১০ এপ্রিল পর্যন্ত কোল্ড রেসপন্স নামের এই মহড়া চলছে। স্নায়ু যুদ্ধ পরবর্তী সময় থেকে নরওয়ের নেতৃত্বে এই নামে সামরিক মহড়া অনুষ্ঠিত হয়ে আসছে। এতে ন্যাটো দেশগুলোর ৩০ হাজার সেনা, ২২০টি বিমান এবং ৫০টিরও বেশি জাহাজ অংশ নেয়।