Tuesday 27th September 2022

পাবলিক ভয়েস

পৃথিবীর মানুষের জন্য একটি কণ্ঠস্বর

রাশিয়াকে সমর্থনের পরিণতি চীনকে স্মরণ করালো যুক্তরাষ্ট্র

মার্চ ১৯, ২০২২ by পাবলিক ভয়েস
No Comments

ইউক্রেনে রাশিয়ার আগ্রাসনে বেইজিং ‘বস্তুগত সহায়তা’ দিলে চীনের পরিণতির বিষয়ে প্রেসিডেন্ট শি জিনপিংকে স্মরণ করিয়ে দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। হোয়াইট হাউজ জানিয়েছে, শুক্রবারের আলোচনায় উভয় পক্ষই সংকটের কূটনৈতিক সমাধানের প্রয়োজনীয়তার ওপর জোর দিয়েছে।

তবে চীনের ‘পরিণতি’ কী হবে কিংবা যুক্তরাষ্ট্র কোনগুলোকে ‘বস্তুগত সহায়তা’ বিবেচনা করবে তার বিস্তারিত জানায়নি হোয়াইট হাউজ। কিন্তু প্রেস সেক্রেটারি জেন পিসাকি ইঙ্গিত দিয়েছেন চীনের ব্যাপক বাণিজ্যিক প্রবাহ আক্রান্ত হতে পারে।

নিয়মিত এক সংবাদ সম্মেলনে হোয়াইট হাউজের প্রেস সেক্রেটারি জেন পিসাকির কাছে বিশ্বের শীর্ষ রফতানিকারক দেশ চীন বাণিজ্য শুল্ক আরোপ বা নিষেধাজ্ঞার মুখোমুখি হবে কিনা জানতে চাওয়া হয়। জবাবে তিনি বলেন, ‘যন্ত্রের বাক্সের মাত্র একটি যন্ত্র নিষেধাজ্ঞা’।

চীনের প্রেসিডেন্ট শি জিনপিং এবং মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের মধ্যে প্রায় দুই ঘণ্টার ফোনালাপের পর পিসাকি বলেন, যেকোনও পরিণতির বিষয়ে যুক্তরাষ্ট্র সরাসরি বেইজিংয়ের সঙ্গে যোগাযোগ করবে। এক্ষেত্রে ইউরোপীয় সহযোগীদের পাশে রাখা হবে বলে জানান তিনি।

হোয়াইট হাউজের বিবৃতিতে বলা হয়, ‘ইউক্রেনীয় শহর এবং বেসামরিকদের বিরুদ্ধে নৃশংস হামলা চালানো রাশিয়াকে কোনও বস্তুগত সহায়তা যদি চীন দেয় তাহলে পরিণতি এবং তা প্রয়োগ কেমন হবে তা বর্ণনা করেছেন তিনি (বাইডেন)’। সংকটের কূটনৈতিক সমাধানে নিজের সমর্থনের কথাও উল্লেখ করেন বাইডেন।

বাইডেন-জিনপিং ফোনালাপের বিষয়ে এক সিনিয়র মার্কিন কর্মকর্তা জানিয়েছেন, মার্কিন প্রেসিডেন্ট জানিয়ে দিয়েছেন বেইজিং শুধু ওয়াশিংটনের তরফ থেকে নয় আরও বৃহত্তর পৃথিবীর তরফ থেকে পরিণতি ভোগ করবে।

ওই কর্মকর্তা বলেন, ‘প্রেসিডেন্ট সত্যিই চীনের কাছে সুনির্দিষ্ট অনুরোধ করেননি। আমার বিশ্বাস আমাদের দৃষ্টিভঙ্গি হচ্ছে চীন নিজেদের সিদ্ধান্ত নিজেরাই নেবে।’

Leave a Reply

Your email address will not be published.