https://public-voice24.com/wp-content/uploads/2022/03/favicon.ico-300x300.png
ঢাকামঙ্গলবার , ৭ই ফেব্রুয়ারি, ২০২৩ খ্রিস্টাব্দ

দক্ষিণ আফ্রিকার পেস ঝড়ে বাংলাদেশ এলোমেলো

পাবলিক ভয়েস
মার্চ ২০, ২০২২ ৩:৪৭ অপরাহ্ণ
Link Copied!

সেঞ্চুরিয়নের বাংলাদেশ দলের সঙ্গে কোনও মিলই নেই। ওয়ান্ডারার্সে অচেনা এক দলের দেখা মিলছে। যে-ই দল একদিন আগে দক্ষিণ আফ্রিকার পেসারদের শাসন করেছে, সেই তারাই কিনা জোহানেসবার্গে এলোমেলো! প্রোটিয়া পেস ঝড়ে দাঁড়াতেই পারেনি বাংলাদেশের টপ অর্ডার।

আজ (রবিবার) ওয়ান্ডারার্সে দ্বিতীয় ওয়ানডেতে মুখোমুখি হয়েছে বাংলাদেশ-দক্ষিণ আফ্রিকা। টস জিতে ব্যাটিংয়ে নামা সফরকারীদের সংগ্রহ ১৭ ওভারে ৫ উইকেটে ৫২ রান।

অনেকদিন পর একসঙ্গে সব ব্যাটার জ্বলে উঠেছিলেন। শুধুমাত্র মুশফিকুর রহিমকে বাদ দিলে টপ-মিডল সব জায়াগাতেই এসেছিল রান। হাফসেঞ্চুরি পেয়েছিলেন সাকিব আল হাসান, ইয়াসির আলী ও লিটন দাস। কিন্তু দ্বিতীয় ওয়ানডেতে তাদের কেউই সুবিধা করতে পারেননি। ব্যর্থতার সাগরে ডুবে দলকে বিপদে ছেড়ে গেছেন।

সেঞ্চুরিয়নে দারুণ ওপেনিং জুটি পেয়েছিল বাংলাদেশ। আর আজ শুরুতেই সব এলোমেলো। তামিম ইকবাল পুরোপুরি ব্যর্থ। তাকে হারানোর ধাক্কা সামলে ওঠার আগেই সাকিবকে হারায় বাংলাদেশ। আগের ম্যাচে ৭৭ রানের ইনিংস খেলা এই ব্যাটার ইনিংসের চতুর্থ ওভারে শূন্য রানে ফেরেন কাগিসো রাবাদার বলে। এর আগে ইনিংসের তৃতীয় ওভারের দ্বিতীয় বলে আউট হন তামিম।

আজ তামিমের ৩২তম জন্মদিন। বিশেষ এই দিনে তামিমের ব্যাট থেকে এসেছে মাত্র ১ রান। লুঙ্গি এনগিদির বল এগিয়ে এসে খেলতে গিয়ে ব্যাকওয়ার্ড পয়েন্টে কেশব মহারাজের হাতে তালুবন্দি হন বাঁহাতি এই ব্যাটার।

অন্যদিকে আগের ম্যাচে দুর্দান্ত এক ইনিংস খেলেছিলেন সাকিব। স্বাভাবিকভাবেই তার কাছে প্রত্যাশা ছিল অনেক বেশি। কিন্তু হতাশ করলেন বাঁহাতি ব্যাটার। রাবাদার বলে ফ্লিক করতে চেয়েছিলেন কিন্তু হয়নি। ব্যাটের কানায় লেগে উঠে গেলে কাইল ভেরিয়েনের হাতে ধরা পড়েন শূন্য রানে।

তামিম-সাকিব কিছুই করতে পারেননি। তাদের ব্যর্থতার পর লিটনের দিকে তাকিয়ে ছিল বাংলাদেশ। ভালো শুরুও পেয়েছিলেন এই ওপেনার। তবে ছন্দ ধরে রাখতে পারলেন না। দারুণ এক হাফসেঞ্চুরিতে দক্ষিণ আফ্রিকা মিশন শুরু করা এই ওপেনার আজ ১৫ রানে ফিরে ফিরে যান। রাবাদার বলে উইকেটকিপার কুইন্টন ডি ককের গ্লাভসে ধরা পড়েন। ২১ বলের ইনিংসটি সাজান ৩ বাউন্ডারিতে।

লিটনের মতো সেঞ্চুরিয়নে হাফসেঞ্চুরি পেয়েছিলেন ইয়াসির। ব্যর্থতার খাতায় নাম তুলেছেন তিনিও। ওই রাবাদার বলেই তিনি আউট। এই পেসারের বাড়তি বাউন্সে খেই হারিয়ে মহারাজের হাতে ধরা পড়েন তিনি। ফেরার আগের ১৪ বলে করেন মাত্র ২ রান।

ওই ধাক্কা কাটিয়ে ওঠার আগেই বিপদ বাড়িয়ে আউট হয়ে যান মুশফিকুর রহিম। তার বিদায়ে ৩৪ রানে বাংলাদেশ হারায় ৫ উইকেট। ওয়েইন পারনেলের বলে এলবিডব্লিউ হয়ে ১২ রানে বিদায় নেন এই উইকেটকিপার ব্যাটার। ৩১ বলের ইনিংসে নেই কোনও বাউন্ডারি।

আগের ম্যাচেই ইতিহাস গড়েছে বাংলাদেশ। দক্ষিণ আফ্রিকার মাটিতে পেয়েছে প্রথম জয়। এই আনন্দের মাঝেই আবার সিরিজ জয়ের হাতছানি। সেই লক্ষ্যে আজ দ্বিতীয় ওয়ানডেতে নেমেছে বাংলাদেশ। জোহানেসবার্গের ওয়ান্ডারার্সে টস জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেন অধিনায়ক তামিম ইকবাল।

সেঞ্চুরিয়নের ওয়ানডে জিতেছে বাংলাদেশ। স্বাভাবিকভাবেই উইনিং কম্বিনেশন ধরে রেখেছে সফরকারীরা। আগের একাদশই নেমেছে ওয়ান্ডারার্সে। তবে দক্ষিণ আফ্রিকা একাদশে এসেছে তিনটি পরিবর্তন। সুস্থ হয়ে একাদশে ফিরেছেন উইকেটকিপার কুইন্টন ডি কক। তার সঙ্গে ওয়ান্ডারার্সের ম্যাচে যোগ দিয়েছেন ওয়েইন পারনেল ও তাবরেজ শামসি। বাদ পড়েছেন এইডেন মারক্রাম, মার্কো ইয়ানসেন ও আন্দিলে ফেলুকাও।

বাংলাদেশ একাদশ: তামিম ইকবাল (অধিনায়ক), লিটন দাস, সাকিব আল হাসান, মুশফিকুর রহিম (উইকেটকিপার), ইয়াসির আলী, মাহমুদউল্লাহ, আফিফ হোসেন, মেহেদী হাসান মিরাজ, তাসকিন আহমেদ, শরিফুল ইসলাম, মোস্তাফিজুর রহমান।

দক্ষিণ আফ্রিকা একাদশ: জানেমান মালান, কুইন্টন ডি কক (উইকেটকিপার), তেম্বা বাভুমা (অধিনায়ক), কাইল ভেরিয়েনে, রাসি ফন ডের ডুসেন, ডেভিড মিলার, ওয়েইন পারনেল, কাগিসো রাবাদা, কেশব মহারাজ, লুঙ্গি এনগিদি, তাবরেজ শামসি।