https://public-voice24.com/wp-content/uploads/2022/03/favicon.ico-300x300.png
ঢাকাশুক্রবার , ২৭শে জানুয়ারি, ২০২৩ খ্রিস্টাব্দ

যুক্তরাষ্ট্র বাংলাদেশের সঙ্গে আলোচনা করেছে ইউক্রেন যুদ্ধ নিয়ে

পাবলিক ভয়েস
মার্চ ২০, ২০২২ ৩:৫৭ অপরাহ্ণ
Link Copied!

রাশিয়া-ইউক্রেন যুদ্ধ নিয়ে বাংলাদেশের সঙ্গে আলোচনা করেছে যুক্তরাষ্ট্র। মার্কিন সরকার মনে করে ইউক্রেনে সত্যিকার অর্থে কি ঘটছে সে বিষয়ে বাংলাদেশের জানা আছে।

রবিবার (২০ মার্চ) ঢাকা-ওয়াশিংটন অষ্টম পার্টনারশিপ ডায়ালগের পরে একথা বলেন যুক্তরাষ্ট্রের স্টেট ডিপার্টমেন্টের আন্ডার সেক্রেটারি (পলিটিক্যাল) ভিক্টোরিয়া নুল্যান্ড।

ডায়ালগে বাংলাদেশের পক্ষে নেতৃত্ব দেন পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন এবং অন্যদিকে মার্কিন পক্ষে ভিক্টোরিয়া নুল্যান্ড।

ইউক্রেন বিষয়ে বাংলাদেশের অবস্থান সম্পর্কে জানতে চাইলে নুল্যান্ড বলেন, প্রথমে একজন বাংলাদেশির মৃত্যুতে আমরা সমবেদনা জানাই। ইউক্রেনের সঙ্গে বাংলাদেশের দীর্ঘদিনের সম্পর্ক রয়েছে। অনেক বাংলাদেশি সেখান পড়াশোনা করছে এবং অনেক পেশাজীবী আছে।

তিনি বলেন, বাংলাদেশ জানে ইউক্রেনে যেটি ঘটছে তার আসল সত্য কি। কোনও উস্কানি ছাড়াই নির্মমভাবে গণতান্ত্রিক ইউক্রেনের অখণ্ডতা ও সার্বভৌমত্বকে আক্রমণ করা হয়েছে। কূটনৈতিকভাবে বিষয়টি সমাধানের জন্য আমাদের সব চেষ্টা রাশিয়া নস্যাৎ করে দিয়েছে।

এখন পৃথিবীর সব গণতান্ত্রিক দেশগুলোকে একসঙ্গে হতে হবে এবং আমি বিশ্বাস করি আমরা একসঙ্গে সত্যি সেটি বলতে পারবো এবং এই যুদ্ধের পরিসমাপ্তি টানতে পারবো। ওই অঞ্চলের শান্তি ও স্থিতিশীলতা বজায় রাখতে পারবো বলে তিনি জানান।

তিনি বলেন, বর্তমানে স্বৈরশাসক ও গণতান্ত্রিক শক্তির মধ্যে যুদ্ধ চলছে। আমরা জানি আমরা কি ধরনের সমাজ তৈরি করতে চাই। কিন্তু রাশিয়া এর সম্পূর্ণ ভিন্ন একটি পথ দেখাচ্ছে। এখনই সময় পৃথিবীর সব স্বাধীন মানুষ এবং রাষ্ট্রের এক হয়ে ইউক্রেনের জনগণের সঙ্গে সংহতি প্রকাশ করা এবং আমরা এই আলোচনা করেছি।