https://public-voice24.com/wp-content/uploads/2022/03/favicon.ico-300x300.png
ঢাকাশুক্রবার , ৩রা ফেব্রুয়ারি, ২০২৩ খ্রিস্টাব্দ

আইফোন ১৪ এবছরই আসছে

পাবলিক ভয়েস
মার্চ ২১, ২০২২ ১২:৩২ অপরাহ্ণ
Link Copied!

চলতি মাসেই অ্যাপল লঞ্চ করেছে তার নতুন প্রজন্মের স্মার্টফোন iPhone SE 2022। এরই মধ্যে পরবর্তী প্রিমিয়াম আইফোনের জন্য মঞ্চ প্রস্তুত করতে শুরু করে দিয়েছে সংস্থা। মনে করা হচ্ছে এই নতুন স্মার্টফোন হবে আইফোন ১৪ সিরিজ।

বিশ্বের স্মার্টফোনের তালিকায় শীর্ষে থাকা আইফোন নিয়ে ক্রেতাদের রয়েছে বাড়তি উন্মাদনা। সেই উন্মাদনা নতুন সিরিজ আসার সময় যেমন শুরু হয় তেমনি পাওয়া যায় নতুন সিরিজ আসার খবরেও। এবারও তার ব্যতিক্রম নয়, আইফোন ১৪ এর কানাঘুষা শোনা যাচ্ছে বেশ কিছুদিন আগে থেকেই।

অ্যাপলের নতুন প্রজন্মের স্মার্টফোন লঞ্চ পাওয়ার সঙ্গে সঙ্গেই অনুমান থেকে বেশ খানিকটা ছবি এঁকে ফেলা যায় নতুন ফোনের। কেমন হতে পারে নতুন আইফোন ডিজাইন, কী কী বৈশিষ্ট্য থাকবে সে সম্পর্কে ইতিমধ্যেই খানিকটা ধারণা করা যাচ্ছে। বেশ কিছু পরিবর্তন ও আপডেটের সঙ্গে আসতে পারে আইফোন ১৪। ডিজাইন থেকে শুরু করে বাড়বে র্যাম। আরও যেসব পরিবর্তন থাকবে আইফোন ১৪-তে

ডিজাইন পরিবর্তন
গত বছর রিলিজ করেছে আইফোন ১৩, আশা ছিল এতে একেবারে নতুন ধরনের ডিজাইন রাখবে অ্যাপল। কিন্তু সে আশা পূর্ণ হয়নি। তবে আইফোন ১৪ সিরিজের সেই আশা খানিকটা পূরণ করতেও পারে। যেটুকু খবর পাওয়া যাচ্ছে তাতে ধারণা করা হচ্ছে যে, ওয়াইড নচ (wide notch)-এর পরিবর্তে পিল হোল (pill hole) ডিজাইন আসতে চলেছে। ফলে ফ্রন্ট ক্যামেরায় যুক্ত করা হতে পারে ফেস আইডি সেন্সর। অ্যাপল তার প্রো মডেলগুলোর জন্য নতুন স্ক্রিন ডিজাইন আনতে পারে।

নতুন ম্যাক্স
আইফোন ১৪ সিরিজে একটি নতুন সংযোজন হতে পারে। অ্যাপল ব্যাপকভাবে মিনি সংস্করণ তৈরি বন্ধ করে দেবে বলে মনে করা হচ্ছে। তার পরিবর্তে আসবে iPhone 14 Max। এ রকম চারটি মডেল রয়েছে। তবে ভ্যানিলা আইফোন ১৪ ও ম্যাক্স সব ক্ষেত্রেই থাকবে একই রকম ডিসপ্লে ফুটপ্রিন্ট।

বাড়বে র‌্যাম
ধারণা করা হচ্ছে নতুন আইফোন ১৪ সিরিজের সম্ভাব্য চারটি মডেলেই ৬ জিবি র্যাম (RAM) থাকতে পারে। তবে পার্থক্য থাকবে। যেমন আইফোন ১৪ ও ম্যাক্স ফোনের ক্ষেত্রে ৬ জিবি LPDDR 4 প্রযুক্তি থাকতে পারে। কিন্তু প্রো ও প্রো ম্যাক্স ফোনের ক্ষেত্রে তা হতে পারে LPDDR 5। মেমরির ক্ষেত্রে নতুন A16 Bionic চিপসেটে যুক্ত হবে।

আরও উন্নত ক্যামেরা
আইফোন ১৩ এর ক্যামেরাগুলো যথেষ্ট আপগ্রেডেড। তবে প্রো সিরিজটি এমন কিছু অসাধারণ হয়ে ওঠেনি। ফলে প্রত্যাশার চাপ বাড়ছেআইফোন ১৪-এর উপর। মেগাপিক্সেল বেশি হওয়াটা এমন কিছু গুরুত্বপূর্ণ নয় যতক্ষণ না ক্যামেরার মান উন্নত হচ্ছে। আর সেখানেই আসতে পারে পরিবর্তন। সম্ভবত জুম এবং লেন্সের ক্ষেত্রে বেশ কিছু পরিবর্তন হতে পারে।

দ্রুত চার্জিং
আইফোন ১৩ প্রো সিরিজের দাম লাখ টাকা। কিন্তু সে তুলনায় চার্জিং পদ্ধতি একদমই উন্নত নয়। মাত্র 20W দ্রুত চার্জিং সম্ভব। তবে আশা করা যাচ্ছে আইফোন ১৪ সিরিজে সেই দিকেও উন্নতি হবে।