https://public-voice24.com/wp-content/uploads/2022/03/favicon.ico-300x300.png
ঢাকাশুক্রবার , ৩রা ফেব্রুয়ারি, ২০২৩ খ্রিস্টাব্দ

সাগরে নিম্নচাপের ফলে, দেশের কিছু কিছু অঞ্চলে গুঁড়ি গুঁড়ি বৃষ্টিপাত

পাবলিক ভয়েস
মার্চ ২১, ২০২২ ১০:৪১ পূর্বাহ্ণ
Link Copied!

সাগরে সৃষ্ট নিম্নচাপের প্রভাবে দেশের কিছু কিছু অঞ্চলে রাতে গুঁড়ি গুঁড়ি বৃষ্টি হয়েছে। কোথাও কোথাও বয়েছে ঠাণ্ডা বাতাস। ফলে দিনের তুলনায় রাতের তাপমাত্রা কম ছিল। এরফলে কমেছে তাপপ্রবাহ।

এদিকে নিম্নচাপটি আরও ঘনীভূত হয়ে ঘূর্ণিঝড়ে পরিণত হওয়ার আশঙ্কা রয়েছে। যদি ঝড়ে পরিণত হয় তাহলে এর নাম হবে ‘অশনি’।

এদিকে নিম্নচাপের প্রভাবে সাগর উত্তাল থাকায় দেশের চার সমুদ্র বন্দরকে আগের মতোই দূরবর্তী ১ নম্বর সতর্কতা সংকেত দেখাতে বলা হয়েছে। তবে এই ঝড় বাংলাদেশের দিকে নয় মিয়ানমারের উপকূলের দিকে যাবার শংকা বেশি বলে জানিয়েছে আবহাওয়াবিদরা।

রবিবার দিবাগত রাতে আবহাওয়ার বিশেষ সতর্কবার্তায় বলা হয়, দক্ষিণপূর্ব বঙ্গোপসাগর ও দক্ষিণ আন্দামান সাগর এলাকায় অবস্থানরত নিম্নচাপটি আরও ঘণীভূত হয়ে একই এলাকায় অবস্থান করছে। এটি এখন চট্টগ্রাম সমুদ্রবন্দর থেকে ১ হাজার ৩৮০ কিলোমিটার থেকে এগিয়ে ১ হাজার ২৭৫ কিলোমিটার দক্ষিণে, কক্সবাজার সমুদ্রবন্দর থেকে ১ হাজার ২৯৫ থেকে এগিয়ে ১ হাজার ৯০ কিলোমিটার দক্ষিণে, মোংলা সমুদ্রবন্দর থেকে ১ হাজার ৪৪০ থেকে এগিয়ে ১ হাজার ৩৫০ কিলোমিটার দক্ষিণ-দক্ষিণপূর্বে এবং পায়রা সমুদ্র বন্দর থেকে ১ হাজার ৩৭৫ থেকে এগিয়ে ১ হাজার ২৮০ কিলোমিটার দক্ষিণ-দক্ষিণপূর্বে অবস্থান করছিল। এটি আরও ঘণীভূত হয়ে উত্তর বা উত্তরপূর্ব দিকে অগ্রসর হতে পারে।

এর প্রভাবে চট্টগ্রাম, কক্সবাজার, মোংলা ও পায়রা সমুদ্র বন্দরগুলোকে ১ নম্বর দূরবর্তী সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে। পাশাপাশি উত্তর বঙ্গোপসাগরে অবস্থানরত মাছ ধরার নৌকা ও ট্রলারগুলোকে উপকূলের কাছাকাছি এসে সাবধানে চলাচল করতে বলা হয়েছে। সেইসঙ্গে তাদের গভীর সাগরে বিচরণ না করতে বলা হয়েছে।