Thursday 29th September 2022

পাবলিক ভয়েস

পৃথিবীর মানুষের জন্য একটি কণ্ঠস্বর

স্বাস্থ্যমন্ত্রীঃ যুক্তরাষ্ট্র ৬ কোটি ১০ লাখ টিকা উপহার দিয়েছে

মার্চ ২১, ২০২২ by পাবলিক ভয়েস
No Comments

যুক্তরাষ্ট্র বাংলাদেশকে ৬ কোটি ১০ লাখ টিকা উপহার দিয়েছে বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক। তিনি বলেন, আমরা প্রায় ২২ কোটি টিকা দিয়েছি দেশবাসীকে। এর মধ্যে ফাইজার ও মডার্নার ৬ কোটি ১০ লাখ টিকা মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন এবং দেশটির মানুষ বাংলাদেশকে উপহার হিসেবে দিয়েছে। এগুলো আমরা জনগণকে দিয়েছি।

সোমবার (২১ মার্চ) সকালে রাজধানীর কুর্মিটোলা জেনারেল হাসপাতালে ফাইজারের টিকা কার্যক্রম পরিদর্শনে গিয়ে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক এসব কথা বলেন। এসময় তার সঙ্গে কেন্দ্র পরিদর্শন করেন মার্কিন পররাষ্ট্র দপ্তরের রাজনৈতিক বিষয়ক আন্ডার সেক্রেটারি ভিক্টোরিয়া নুল্যান্ড।

আগামী দিনেও যুক্তরাষ্ট্র আমাদের আরও টিকা দেবে জানিয়ে মন্ত্রী বলেন, তারা আমাদের ১৮টি ফ্রিজিংভ্যান দিয়েছে, প্রশিক্ষণে সহযোগিতা করেছে। এছাড়াও প্রায় ৯০ মিলিয়ন ডলারের বিভিন্ন সরঞ্জাম দিয়ে সহযোগিতা করেছেন। তারা আমাদের যেসব সাহায্য-সহযোগিতা যা করছেন, তা আগামীতেও অব্যাহত রাখবেন। আমরা আশা করি যুক্তরাষ্ট্রসরকার এবং জনগণের সঙ্গে আমাদের সম্পর্ক আরও জোরদার হবে। টিকাকেন্দ্র পরিদর্শনে আসায় মার্কিন আন্ডার সেক্রেটারিকে ধন্যবাদ জানান তিনি।

এসময় বাংলাদেশের টিকা কর্মসূচির প্রশংসা করে ভিক্টোরিয়া নুল্যান্ড বলেন, শিশুসহ বাংলাদেশের গ্রামীণ পর্যায়ে করোনার টিকা দেওয়ায় বাংলাদেশ ভালো করেছে, যা সহজ ছিল না। বাংলাদেশ টিকাদানে বড় সফলতা অর্জন করেছে। এখানে শিশু থেকে শুরু করে সবাইকেই টিকা দেওয়া হয়েছে। বুস্টার ডোজও দেওয়া হচ্ছে। বাংলাদেশ আরও উন্নতি করবে। ভবিষ্যতে টিকা লাগলে যুক্তরাষ্ট্র আরও দেবে বলেও জানান তিনি।

এসময় অন্যান্যদের মধ্যে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের স্বাস্থ্যসেবা বিভাগের সিনিয়র সচিব মো. লোকমান হোসেন মিয়া, স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. এবিএম খুরশীদ আলম, অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক ডা. মীরজাদী সেব্রিনা ফ্লোরা, টিকা কর্মসূচির পরিচালক ডা. শামসুল হক, কুর্মিটোলা জেনারেল হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মো. ফজুলল কবীর প্রমুখ উপস্থিত ছিলেন।

Leave a Reply

Your email address will not be published.