https://public-voice24.com/wp-content/uploads/2022/03/favicon.ico-300x300.png
ঢাকাবৃহস্পতিবার , ২রা ফেব্রুয়ারি, ২০২৩ খ্রিস্টাব্দ

পাটমন্ত্রীঃ আন্তর্জাতিক বিনিয়োগ ফোরাম নতুন বিনিয়োগের সুযোগ তৈরি করেছে

পাবলিক ভয়েস
মার্চ ২৭, ২০২২ ১২:০০ অপরাহ্ণ
Link Copied!

পাটমন্ত্রী গোলাম দস্তগীর গাজী বলেছেন, তাসখন্দ আন্তর্জাতিক বিনিয়োগ ফোরাম যে সুযোগ তৈরি করেছে, আমি আশা করি উভয় দেশ এ বিনিয়োগ সুবিধা গ্রহণ করে নিজ নিজ দেশের আর্থ-সামাজিক উন্নয়নে যৌথভাবে কাজ করবে।

শনিবার (২৬ মার্চ) সন্ধ্যায় উজবেকিস্তানের রাজধানী তাসখন্দে বাংলাদেশ দূতাবাসের আয়োজনে বাংলাদেশের ৫১তম স্বাধীনতা দিবস ও জাতীয় দিবস উদযাপন অনুষ্ঠানে তিনি একথা বলেন। এসময় তাসখন্দে উজবেকিস্তানের আইসিটি মন্ত্রী শেরজডি ইকো তো মোভিচ শেতমাতভ, দেশটিতে নিযুক্ত বাংলাদেশ রাষ্ট্রদূত জাহাঙ্গীর আলম এবং দেশটিতে নিযুক্ত বিভিন্ন দেশের রাষ্ট্রদূত ও হাইকমিশনাররা উপস্থিত ছিলেন।

এর আগে তাসখন্দে তিনদিনব্যাপী আন্তর্জাতিক বিনিয়োগ ফোরামে অংশ নেন তিনি। তার সঙ্গে বাণিজ্যমন্ত্রী টিপু মুন্সী ও বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের (বিডা) নির্বাহী চেয়ারম্যান মো. সিরাজুল ইসলামও ফোরামে অংশ নিয়েছেন।

পাটমন্ত্রী বলেন, স্বাধীনতা বাঙালি জাতির হাজার বছরের শ্রেষ্ঠ বীরত্বের ইতিহাস। স্বাধীনতার জন্য শহীদ সকল বীর মুক্তিযোদ্ধাদের বাঙালি জাতি চিরকাল শ্রদ্ধাভরে স্মরণ করবে।

মন্ত্রী উজবেকিস্তানে নিযুক্ত বিভিন্ন দেশের রাষ্ট্রদূত ও হাইকমিশনাররাসহ দেশটিতে বাংলাদেশের বিভিন্ন শ্রেণি-পেশার মানুষকে মুক্তিযুদ্ধের বীরত্বের ইতিহাস বর্ণনা করে বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান দেশকে স্বাধীনতা এনে দিতে সারাজীবন সংগ্রাম করেছেন। কিন্তু বাংলাদেশ স্বাধীনতার পর, তিনি দেশকে অর্থনৈতিকভাবে মুক্তি দেওয়ার সময় পাননি। এখন তাঁর অসমাপ্ত কাজটি তাঁরই সুযোগ্য কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা দক্ষতার সঙ্গে করে যাচ্ছেন।

মন্ত্রী বলেন, স্বাধীনতার সুবর্ণজয়ন্তীতে প্রধানমন্ত্রী শেখ হা‌সিনার নেতৃত্বে বাংলাদেশ সমৃদ্ধির পথে এগিয়ে যাচ্ছে। বঙ্গবন্ধুর স্বপ্নের উন্নত সোনার বাংলা গড়তে দেশের উন্নয়ন কর্মকাণ্ড ও সেবায় নতুন মাত্রা সংযোজন করা হয়েছে।

মন্ত্রী বলেন, বাংলাদেশ আন্তরিকভাবে বিশ্বাস করে উজবেকিস্তান বাংলাদেশের বন্ধুপ্রতীম দেশ। বাংলাদেশ ও উজবেকিস্তানে বস্ত্র ও পাটখাতে ব্যবসা-বাণিজ্যের সম্প্রসারণে বিনিয়োগে পরিমাণ বৃদ্ধি করার সুযোগ রয়েছে।