https://public-voice24.com/wp-content/uploads/2022/03/favicon.ico-300x300.png
ঢাকামঙ্গলবার , ৭ই ফেব্রুয়ারি, ২০২৩ খ্রিস্টাব্দ

ইউক্রেন আলোচনার টেবিলে খাবার স্পর্শ করবে না

পাবলিক ভয়েস
মার্চ ২৯, ২০২২ ৪:২৮ অপরাহ্ণ
Link Copied!

তুরস্কের ইস্তানবুল শহরে রাশিয়ার সঙ্গে শান্তি আলোচনায় যোগ দিতে যাওয়া প্রতিনিধিদের সতর্ক করে দিয়েছেন ইউক্রেনের পররাষ্ট্রমন্ত্রী দিমিত্রো কুলেবা। আলোচনার টেবিলে কোনও কিছু খাওয়া, পান করা এবং বিশেষ করে কোনও কিছু স্পর্শ করা থেকে বিরত থাকতে প্রতিনিধিদের সতর্ক করে দিয়েছেন তিনি।

ইউক্রেনের নিউজ চ্যানেল ইকপাইহা ২৪ কে দেওয়া এক সাক্ষাৎকারে এসব সতর্কতা উচ্চারণ করেন ইউক্রেনের পররাষ্ট্রমন্ত্রী দিমিত্রো কুলেবা।

এই মাসের শুরুতে ইউক্রেন-বেলারুশ সীমান্তে শান্তি আলোচনায় রুশ ধনকুবের রোমান আব্রামোভিচ এবং ইউক্রেনীয় প্রতিনিধিদের ওপর বিষপ্রয়োগের অভিযোগ উঠেছে। এরপরই নতুন আলোচনা শুরুর আগে এসব সতর্কতা উচ্চারণ করেন কুলেবা।

তবে ওই বিষপ্রয়োগের অভিযোগ নিয়ে অনেকেই সন্দেহ প্রকাশ করেছেন। নাম প্রকাশে অনিচ্ছুক এক মার্কিন কর্মকর্তাকে উদ্ধৃত করে ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, গোয়েন্দা তথ্যে ইঙ্গিত পাওয়া যাচ্ছে ওই ব্যক্তিদের যেসব লক্ষণ দেখা যায় সেগুলো সম্ভবত ‘পরিবেশগত’ কারণে, বিষক্রিয়ায় নয়।

এদিকে, মঙ্গলবার ইস্তানবুলের শান্তি আলোচনায় ফের রুশ ধনকুবের রোমান আব্রামোভিচকে দেখা গেছে। তুরস্কের সংবাদমাধ্যমে প্রকাশিত ছবিতে তাকে স্পষ্ট দেখা গেছে।

উল্লেখ্য, গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে আক্রমণ করে রাশিয়া। মস্কো এটিকে ইউক্রেনকে নিরস্ত্রীকরণ ও নাৎসিমুক্তকরণের বিশেষ সামরিক অভিযান হিসেবে বলে আসছে। কিন্তু ইউক্রেন ও পশ্চিমারা এটিকে উসকানি ছাড়াই পুতিনের আগ্রাসী যুদ্ধ বলে দাবি করছে।