Sunday 2nd October 2022

পাবলিক ভয়েস

পৃথিবীর মানুষের জন্য একটি কণ্ঠস্বর

করমর্দন ছাড়াই ইউক্রেন ও রাশিয়ার বৈঠক শুরু

মার্চ ২৯, ২০২২ by পাবলিক ভয়েস
No Comments

তুরস্কের ইস্তানবুলে মঙ্গলবার ফের রাশিয়া ও ইউক্রেনের মধ্যকার শান্তি আলোচনা শুরু হয়েছে। তবে এদিন বৈঠক শুরুর আগে উভয় পক্ষকেই বেশ শীতল মনে হয়েছে। এমনকি বৈঠকের আগে কোনও ধরনের করমর্দনও করেননি উভয় দেশের প্রতিনিধিরা। ইউক্রেনীয় মিডিয়ার বরাত দিয়ে এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে যুক্তরাজ্যভিত্তিক সংবাদমাধ্যম রয়টার্স।

মঙ্গলবার সকালে শুরু হওয়া এই শান্তি আলোচনায় উদ্বোধনী ভাষণ দেন স্বাগতিক দেশ তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এরদোয়ান। এ সময় তিনি ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি এবং রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন উভয়কে তার ‘মূল্যবান বন্ধু’ হিসেবে আখ্যায়িত করেন। এরদোয়ান বলেন, এই আলোচনার অগ্রগতি দুই নেতার সাক্ষাতের সুযোগ তৈরি করবে। আর সেই আলোচনা আয়োজনের জন্যও তুরস্ক প্রস্তুত রয়েছে।

ইউক্রেন ও রাশিয়া উভয় পক্ষেরই ‘বৈধ উদ্বেগ’ রয়েছে জানিয়ে তুরস্কের প্রেসিডেন্ট বলেন, ‘আমরা এমন মুহূর্তে পৌঁছেছি যখন আলোচনার বাস্তব ফলাফল প্রয়োজন।’ আলোচনার ওপর অনেক কিছু নির্ভর করছে জানিয়ে এরদোয়ান বলেন, ‘ন্যায্য শান্তি’তে কেউ পরাজিত হবে না এবং যুদ্ধ অব্যাহত থাকলে কেউ লাভবান হবে না।

এদিকে ইউক্রেনের রাষ্ট্রীয় টেলিভিশনের সঙ্গে আলাপকালে দেশটির পররাষ্ট্রমন্ত্রী দিমিত্রো কুলেবা বলেছেন, ‘আমরা জনগণ, ভূমি বা সার্বভৌমত্বের বাণিজ্য করছি না।’ রাশিয়ার সঙ্গে একটি যুদ্ধবিরতিতে পৌঁছানোর ওপর জোর দেন তিনি।

মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের একজন ঊর্ধ্বতন কর্মকর্তা বলেছেন, যুদ্ধ থামানোর বিষয়ে কোনও ধরনের আপস করতে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন এখনও প্রস্তুত নন।

Leave a Reply

Your email address will not be published.