https://public-voice24.com/wp-content/uploads/2022/03/favicon.ico-300x300.png
ঢাকাশুক্রবার , ২৭শে জানুয়ারি, ২০২৩ খ্রিস্টাব্দ

বিমান হামলা থেকে বাঁচার কৌশল শেখানো হচ্ছে কিয়েভের কিন্ডারগার্টেনে

পাবলিক ভয়েস
মার্চ ২৯, ২০২২ ১১:০০ পূর্বাহ্ণ
Link Copied!

রাশিয়ার বিশেষ সামরিক অভিযানের ঘটনায় বেশকিছু বন্ধ থাকার পর ফের খুলতে শুরু করেছে ইউক্রেনের কিন্ডারগার্টেনগুলো। যুদ্ধবিধ্বস্ত দেশটির এসব স্কুলগুলোতে এখন শেখানো হচ্ছে বিমান হামলা থেকে বাঁচার কৌশল। হামলাকালীন সময়ের সুরক্ষা নিশ্চিতে রীতিমতো মহড়া পরিচালনা করা হচ্ছে এসব প্রতিষ্ঠানে। শিক্ষার্থীদের পাশাপাশি শিক্ষকরাও অংশ নিচ্ছেন এসব মহড়ায়। মঙ্গলবার এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে যুক্তরাজ্যভিত্তিক সংবাদমাধ্যম বিবিসি।

ইউক্রেনের কিন্ডারগার্টেনগুলোর একটি নেটওয়ার্ক পরিচালনা করেন সোলোমিয়া বোইকোভিচ। তিনি জানান, যখন বিমান হামলার সাইরেন বেজে উঠে সেই সময়ের করণীয় নিয়ে অনুশীলন করছে শিক্ষক-শিক্ষার্থীরা। এর ফলে শিশুরা জানতে পারবে, ওই সময়টিতে তাদের কী করতে হবে।

এ ধরনের একটি  অনুশীলনে নিজেও উপস্থিত থাকার কথা জানান সোলোমিয়া বোইকোভিচ। তিনি বলেন, এ সময় শিশুরা আশ্রয়কেন্দ্রে যাচ্ছিল এবং সেখানে কোনও নেতিবাচক আবেগ ছিল না। কোনও আতঙ্ক ছিল না। শিশুরা এটিকে একটি খেলা হিসেবে নিয়েছিল এবং তারা আশ্রয়কেন্দ্রে তারা খেলতে শুরু করে।

আশ্রয়কেন্দ্র খোলা কিন্ডারগার্টেনগুলোর মধ্যে একটিতে একটি খেলার জায়গা, বুক কর্নার এবং আর্টস সেন্টারও রয়েছে বলে জানান সোলোমিয়া বোইকোভিচ। তিনি বলেন, ‘যুদ্ধ শুরু হওয়ার আগে আমরা প্রচুর পানি, কিছু খাবার এবং স্লিপিং ব্যাগ প্রস্তুত রেখেছিলাম।’

চলমান যুদ্ধে ইউক্রেনীয় শিশুদের জন্য শিক্ষা ব্যাপকভাবে ব্যাহত হয়েছে বলে জানান সোলোমিয়া বোইকোভিচ। তার ভাষায়, ‘একবিংশ শতাব্দীতে যুদ্ধ এলে কী করতে হবে তার বর্ণনাসমৃদ্ধ কোনও বই আমাদের কাছে নেই।’