Thursday 6th October 2022

পাবলিক ভয়েস

পৃথিবীর মানুষের জন্য একটি কণ্ঠস্বর

দক্ষিণ কোরিয়া মানবসম্পদ উন্নয়নে সহযোগিতা করবে

মার্চ ৩১, ২০২২ by পাবলিক ভয়েস
No Comments

বাংলাদেশে মানবসম্পদ উন্নয়ন এবং জাহাজ নির্মাণে সহযোগিতা করবে দক্ষিণ কোরিয়া। বৃহস্পতিবার (৩১ মার্চ) দুই দেশের মধ্যে তৃতীয় পররাষ্ট্র সচিব পর্যায়ের বৈঠকে প্রযুক্তি ও সাইবার নিরাপত্তা ও জ্বালানি খাতে সহযোগিতার বিষয়টিও আলোচিত হয়।

পররাষ্ট্র মন্ত্রনালয় থেকে পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, ঢাকার রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় অনুষ্ঠিত বৈঠকে বাংলাদেশের পক্ষে নেতৃত্ব দেন পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন এবং দক্ষিণ কোরিয়ার পক্ষে ছিলেন দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের ভাইস-মিনিস্টার চোই জং কুন।

বৈঠকে পররাষ্ট্র সচিব মাসুদ দক্ষিণ বাংলাদেশে কোরিয়ার বিনিয়োগ বৃদ্ধির জন্য সবধরনের সহযোগিতার আশ্বাস দেন।

আগামী বছর কূটনৈতিক সম্পর্কের ৫০ বছরপূর্তি উপলক্ষে দুই দেশ বর্তমান সমন্বিত অংশীদারিত্ব সম্পর্ককে নতুন উচ্চতায় নিয়ে যাওয়ার বিষয়ে একমত পোষণ করে। এজন্য উচ্চ পর্যায়ে রাজনৈতিক সফরের বিষয়ে উভয়পক্ষ একমত হয়।

স্বল্পোন্নত দেশের তালিকা থেকে উত্তীর্ণ হওয়াসহ বাংলাদেশের উন্নয়নের প্রশংসা করে দক্ষিণ কোরিয়ার ভাইস-মিনিস্টার জানান, আর্থ-সামাজিক উন্নয়নে তার সরকার সহযোগিতা অব্যহত রাখবে।

বৈঠকে উভয়পক্ষ বাণিজ্য ও বিনিয়োগ, অবকাঠামো, মানবসম্পদ উন্নয়ন, প্রতিরক্ষা, কৃষি, মৎস্য এবং জৈব-প্রযুক্তি, এবং আঞ্চলিক ও বৈশ্বিক ইস্যু নিয়ে আলোচনা করে। বাংলাদেশের পক্ষে রাষ্ট্রদূত দেলোয়ার হোসেন, পূর্ব এশিয়া অনুবিভাগের মহাপরিচালক কাজি রাসেল পারভেজসহ অন্যান্য কর্মকর্তা উপস্থিত ছিলেন।

Leave a Reply

Your email address will not be published.