Thursday 6th October 2022

পাবলিক ভয়েস

পৃথিবীর মানুষের জন্য একটি কণ্ঠস্বর

১১ লাখ টাকার জন্ম নিয়ন্ত্রণ ওষুধ জব্দ ভারতে পাচারকালে

মার্চ ৩১, ২০২২ by পাবলিক ভয়েস
No Comments

কুড়িগ্রামের নাগেশ্বরী উপজেলায় ভারতে পাচারকালে জন্ম নিয়ন্ত্রণের সরকারি ওষুধ (সুখী বড়ি) জব্দ করেছে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি)। বুধবার (৩০ মার্চ) রাতে উপজেলার কচাকাটা ইউনিয়নের ধনীরামপুর সীমান্তে গঙ্গাধর নদে ডিঙি নৌকা থেকে এসব ট্যাবলেট জব্দ করা হয়। বৃহস্পতিবার বিজিবি ২২ ব্যাটালিয়ন কুড়িগ্রামের অধিনায়ক (সিও) লেফটেন্যান্ট কর্নেল আব্দুল মোত্তাকিম এ তথ্য নিশ্চিত করেছেন।

নৌপথে ভারতে পাচারের উদ্দেশ্যে এসব ট্যাবলেট নিয়ে যাওয়া হচ্ছিল বলে জানান সিও।

নাগেশ্বরীর মাদারগঞ্জ বিজিবি বর্ডার আউট পোস্ট (বিওপি) ক্যাম্প কমান্ডার মিজানুর রহমান জানান, বুধবার রাত সাড়ে ৮টার দিকে ধনীরামপুর সীমান্ত দিয়ে চোরাকারবারিরা গঙ্গাধর নদের নৌপথে ডিঙি নৌকায় করে সরকারি জন্ম নিয়ন্ত্রণ ট্যাবলেট ভারতে পাচারের জন্য নিয়ে যাচ্ছিল। বিজিবির টহল দল সামনে গেলে পাচারকারীরা নদীতে ঝাঁপ দিয়ে সাঁতরে পালিয়ে যায়। পরে নৌকা থেকে ১৯ হাজার ২২১ পাতা জন্ম নিয়ন্ত্রণ ট্যাবলেট জব্দ করা হয়। যার আনুমানিক মূল্য ১১ লাখ টাকারও বেশি।

লেফটেন্টে কর্নেল আব্দুল মোত্তাকিম জানান, ট্যাবলেট জব্দ করলেও এর সঙ্গে জড়িত কাউকে আটক করা সম্ভব হয়নি। ফলে ট্যাবলেটগুলো কোথা থেকে এসেছে তা নিশ্চিত হওয়া সম্ভব হয়নি।

তিনি বলেন, ‘ট্যাবলেটগুলো বাংলাদেশি এবং সেগুলো ভারতে পাচারের উদ্দেশে নিয়ে যাওয়া হচ্ছিল।’

সাম্প্রতিক সময়ে বিপুল পরিমাণ জন্ম নিয়ন্ত্রণের সরকারি ওষুধ পাচার হওয়ার বিষয়ে জানতে চাইলে জেলা পরিবার পরিকল্পনা অফিসের উপপরিচালক মীর রফিকুল ইসলাম বলেন, ‘এসব ওষুধ রংপুর বিভাগীয় অফিস থেকে সরাসরি উপজেলা পর্যায়ের অফিসগুলোতে সরবরাহ করা হয়। সেখান থেকে মাঠকর্মীদের দেওয়া হয়। আমরা এ বিষয়ে অবগত নই।’

এর আগে গত ৯ মার্চ উপজেলার বল্লভেরখাস ইউনিয়নের জালিয়ারচর সীমান্তে নদীপথে ভারতে পাচারের সময় ৯৯ হাজার ৯শ’ পাতা জন্ম নিয়ন্ত্রণের সরকারি ওষুধ ও ৪শ’ লিটার ডিজেল আটক করেন মাদারগঞ্জ বিওপির সদস্যরা। পরে আটক করা ট্যাবলেট কাস্টমসে জমা দেওয়া হয়।

Leave a Reply

Your email address will not be published.