Wednesday 5th October 2022

পাবলিক ভয়েস

পৃথিবীর মানুষের জন্য একটি কণ্ঠস্বর

ইউনেস্কোঃ ইউক্রেনের অর্ধশতাধিক ঐতিহাসিক স্থাপনা ক্ষতিগ্রস্ত হয়েছে

এপ্রিল ২, ২০২২ by পাবলিক ভয়েস
No Comments

চলমান রুশ অভিযানে ইউক্রেনে এ পর্যন্ত অর্ধশতাধিক ঐতিহাসিক স্থাপনা ক্ষতিগ্রস্ত হয়েছে। এমন তথ্য জানিয়েছে জাতিসংঘের শিক্ষা, বিজ্ঞান ও সংস্কৃতি বিষয়ক সংস্থা ইউনেস্কো। শনিবার এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে যুক্তরাজ্যভিত্তিক সংবাদমাধ্যম বিবিসি।

যুদ্ধ শুরুর পর থেকে এ পর্যন্ত সাংস্কৃতিকভাবে গুরুত্বপূর্ণ অন্তত ৫৩টি ঐতিহাসিক স্থাপনা ক্ষতিগ্রস্ত হয়েছে বলে জানিয়েছে ইউনেস্কো। এসব স্থাপনার মধ্যে ২৯টি গির্জা, ১৬টি ঐতিহাসিক ভবন, ৪টি জাদুঘর এবং ৪টি স্মৃতিস্তম্ভ রয়েছে। এগুলোর বেশিরভাগই রাজধানী কিয়েভ এবং অপর গুরুত্বপূর্ণ শহর খারকিভে অবস্থিত। তালিকায় প্রাচীন শহর চেরনিহিভের কিছু স্থাপনার নামও রয়েছে।

ইউনেস্কোর একজন মুখপাত্র বলেন, ‘এটি হালগানাদ তালিকা, তবে পূর্ণাঙ্গ নয়। কারণ আমাদের বিশেষজ্ঞরা এখনও বেশকিছু প্রতিবেদন যাচাই অব্যাহত রেখেছেন।’ ক্ষয়ক্ষতি যাচাইয়ে স্যাটেলাইট ছবির পাশপাশি প্রত্যক্ষদর্শীদের বর্ণনা আমলে নিচ্ছেন তারা।

এদিকে রুশ বাহিনী কর্তৃক দখলকৃত এলাকায় নিয়োজিত রুশপন্থী নেতাদের উদ্দেশে সতর্ক বার্তা উচ্চারণ করেছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। শনিবার এসব নেতাদের উদ্দেশে জেলেনস্কি বলেন, তারা বেশি দিন টিকবে না। নেতৃত্ব দখলের এই প্রচেষ্টা ‘খুবই দুর্বল এপ্রিল ফুল জোক’ উল্লেখ করে জেলেনস্কি বলেন, ‘তাদের প্রতি আমার বার্তা খুবই সাধারণ: বিশ্বাসঘাতক হওয়ার দায় অনিবার্য।’

Leave a Reply

Your email address will not be published.