Sunday 2nd October 2022

পাবলিক ভয়েস

পৃথিবীর মানুষের জন্য একটি কণ্ঠস্বর

ইউরোপে রোজা শুরু হলো

এপ্রিল ২, ২০২২ by পাবলিক ভয়েস
No Comments

যুক্তরাজ্যে পবিত্র মাহে রমজান শুরু হয়েছে শনিবার (২ এপ্রিল) থেকে। শুক্রবার লন্ডনসহ যুক্তরাজ্যের বিভিন্ন শহরের মসজিদগুলোতে প্রথম তারাবিহ সম্পন্ন হয়েছে।

যুক্তরাজ্যসহ ইউরোপ ও আমেরিকার মুসলিম কমিউনিটি রোজা শুরু করে থাকেন সৌদি আরবের সঙ্গে মিল রেখে। গতকাল সৌদিসহ মধ্যপ্রাচ্যের বহু দেশে চাঁদ দেখা যাওয়ায় আজ থেকে সৌদি আরবসহ ইউরোপ আমেরিকায় রোজা শুরু হয়েছে।

লন্ডনের আলেম উলামাদের নিয়ে গঠিত ‘হেলাল কমিটি’ শুক্রবার বিকেলে এক ভার্চুয়াল সভায় এ খবর নিশ্চিত করেছেন। এ সভায় লন্ডনের বিভিন্ন মসজিদের ইমাম ও খতিবরা অংশ নেন। এ সময় আলেম উলামা, সৌদি আরবসহ ইউরোপের বিভিন্ন দেশ থেকে নেওয়া সংবাদের ভিত্তিতে শনিবার থেকে পবিত্র মাহে রমজানের শুরুর ঘোষণ দেন।

মাওলানা আব্দুল জলিলের সভাপতিত্বে ভার্চুয়াল সভায় উপস্থিত ছিলেন- মুফতি ইলিয়াস, আব্দুল কাদির সালেহ, ড. আবুল কালাম আজাদ, আব্দুর রহমান মাদানী, মওদুদ হাসান, জিল্লুর রহমান, মাওলানা এটিএম মোর্কারাম আলী, মাওলানা মমিনুল ইসলাম ফারুকি, মাওলানা সাদিকুর রহমান, মাওলানা এমদাদুর রহমান মাদানী, শেখ মিসকাত হাসান, শেখ ফারুক হোসেন প্রমুখ

যুক্তরাজ্যের বিভিন্ন শহরগুলোর দূরত্বের কারণে এখানকার সেহরি ও ইফতারের সময়ও ভিন্ন ভিন্ন। পূর্ব লন্ডনের বাংলাদেশি অধ্যুষিত হোয়াইটচ্যাপলের ইস্ট লন্ডন মসজিদের প্রকাশিত সময় অনুযায়ী পূর্ব লন্ডনের প্রথম রোজার সেহরির শেষ সময় ৪টা ৫৯ মিনিটে আর ইফতার ৭টা ৩৮ মিনিটে।

যুক্তরাজ্যের স্কুলগুলোতে ছাত্র-ছাত্রীদের রোজা রাখতে হলে স্কুল থেকে অনুমতি নিতে হয় তবে এ বছর রমজানের প্রথম দুই সপ্তাহ যুক্তরাজ্যের শিক্ষা প্রতিষ্ঠান সমূহ বন্ধ থাকায় অভিভাবকরা কিছুটা স্বস্তি প্রকাশ করেছে।

এদিকে ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসনসন এক ভিডিও বার্তার মাধ্যমে যুক্তরাজ্যসহ বিশ্বের সকল মুসলমানদের পবিত্র মাহে রমজানের শুভেচ্ছা জানিয়েছেন।

Leave a Reply

Your email address will not be published.