Sunday 2nd October 2022

পাবলিক ভয়েস

পৃথিবীর মানুষের জন্য একটি কণ্ঠস্বর

যুক্তরাষ্ট্র ব্যালেস্টিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা বাতিল করলো

এপ্রিল ২, ২০২২ by পাবলিক ভয়েস
No Comments

রাশিয়ার সঙ্গে পারমাণবিক উত্তেজনা কমাতে আন্তঃমহাদেশীয় ব্যালেস্টিক ক্ষেপণাস্ত্রের (আইসিএমবি) একটি পূর্বনির্ধারিত পরীক্ষা বাতিল করেছে যুক্তরাষ্ট্র। ইউক্রেন যুদ্ধের মধ্যে রাশিয়ার সঙ্গে উত্তেজনা নিয়ন্ত্রণে রাখতে আগেই পরীক্ষাটি স্থগিত রাখা হয়। শুক্রবার মার্কিন বিমান বাহিনী জানিয়েছে পরীক্ষাটি বাতিল করে দেওয়া হয়েছে।

রাশিয়া নিজেদের পারমাণবিক বাহিনীকে সর্বোচ্চ সতর্ক অবস্থায় রাখার ঘোষণা দেওয়ার পর গত ২ মার্চ মিনুটেম্যান ৩ আইসিএমবি ক্ষেপণাস্ত্রের পরীক্ষা বিলম্বিত করার ঘোষণা দেয় পেন্টাগন। ওই সময়ে ওয়াশিংটন জানায় ‘ভুল হিসাবের ঝুঁকি মনে রাখা এবং এসব ঝুঁকি কমাতে পদক্ষেপ নেওয়া’ যুক্তরাষ্ট্র এবং রাশিয়া উভয়ের জন্যই গুরুত্বপূর্ণ। ওই সময় পরীক্ষাটি কিছুটা বিলম্বিত করার ঘোষণা দেওয়া হলেও বাতিলের কোনও কথা বলা হয়নি।

মার্কিন বিমান বাহিনীর মুখপাত্র অ্যান স্টিফানেক জানিয়েছেন, যে কারণে এলজিএম-৩০জি মিনুটেম্যান ৩ ক্ষেপণাস্ত্রের পরীক্ষা বিলম্বিত করা হয়, সেই একই কারণে পরীক্ষাটি বাতিল করা হয়েছে। মিনুটেম্যান ৩ ক্ষেপণাস্ত্রের পরবর্তী পরীক্ষার সূচি এই বছরের আরও পরের দিকে নির্ধারণ করা রয়েছে।

মুখপাত্র অ্যান স্টিফানেক বলেন, ‘যুক্তরাষ্ট্রের কৌশলগত বাহিনীর প্রস্তুতি নিয়ে বিমান বাহিনী আত্মবিশ্বাসী।’

যুক্তরাষ্ট্রের আইসিএমবি পরীক্ষার সময়সূচিতে বদল আনা বিতর্কিত হয়ে উঠতে পারে। মার্কিন সিনেটর এবং সিনেটের আর্মড সার্ভিসেস কমিটির রিপাবলিকান সদস্য জিম ইনোফি মার্চে পরীক্ষা বিলম্বিত করায় হতাশা প্রকাশ করেন। তিনি দাবি করেন, যুক্তরাষ্ট্রের পারমাণবিক হামলা ঠেকানোর ক্ষমতা কার্যকর থাকা নিশ্চিত করতে পরীক্ষাটি গুরুত্বপূর্ণ ছিল।

যুক্তরাষ্ট্রের  কৌশলগত অস্ত্রের গুরুত্বপূর্ণ অংশ পারমাণবিক ক্ষমতা সম্পন্ন মিনুটেম্যান ৩। এটির পাল্লা ছয় হাজার কিলোমিটারের বেশি। প্রতি ঘণ্টায় এটি ১৫ হাজার কিলোমিটার গতিতে উড়তে পারে।

Leave a Reply

Your email address will not be published.