Thursday 6th October 2022

পাবলিক ভয়েস

পৃথিবীর মানুষের জন্য একটি কণ্ঠস্বর

মালিতে সামরিক অভিযানে ২০৩ জন নিহত

এপ্রিল ৩, ২০২২ by পাবলিক ভয়েস
No Comments

মালিতে সামরিক অভিযানে ২০৩ জন নিহত হয়েছে। দেশটির সেনাবাহিনী এ তথ্য নিশ্চিত করেছে। দেশটির কেন্দ্রীয় সাহেল রাজ্যে ওই অভিযান চালানো হয়েছে। এদিকে জাতিসংঘের শান্তিরক্ষী মিশন জানিয়েছে, তাদের কাছে বেসামরিক হতাহতের খবর রয়েছে। তাদের পক্ষ থেকে মানবাধিকার নিয়ে উদ্বেগ প্রকাশ করা হয়েছে। খবর আল জাজিরার।

শুক্রবার সেনাবাহিনীর পক্ষ থেকে জানানো হয়েছে, গত ২৩ মার্চ থেকে ৩১ মার্চ পর্যন্ত মোরা অঞ্চলে ওই সামরিক অভিযান চালানো হয়েছে। সেনাবাহিনীর বিবৃতি অনুযায়ী, ৫১ জনকে গ্রেফতার করা হয়েছে এবং বিপুল পরিমাণ অস্ত্র জব্দ করা হয়েছে।

এই ঘোষণা এমন এক সময় এলো যখন দেশটির বেশ কিছু সামাজিক মাধ্যমের প্রতিবেদনে জানানো হয়েছে যে, মোরা অঞ্চলে চলতি সপ্তাহে বেসামরিক নাগরিকসহ বহু মানুষকে হত্যা করা হয়েছে।

মালিতে সংঘাতপূর্ণ এলাকায় প্রবেশের অনুমতি না থাকায় সামরিক অভিযান এবং হতাহতের খবর যাচাই করা সম্ভব হয়নি।

এদিকে সামাজিক মাধ্যমে বিভিন্ন খবর ছড়িয়ে পড়ার পর মালির সামরিক বাহিনী একটি বিবৃতি জারি করে জানিয়েছে, মোরা গ্রামে তিন শতাধিক মানুষ নিহত হয়েছে। তবে তারা নিহতদের সন্ত্রাসী বলে উল্লেখ করেছে। বলা হচ্ছে তিন শতাধিক সন্ত্রাসী নির্মূল করা হয়েছে।

প্রশাসন বলছে, আল কায়েদা এবং ইসলামিক স্টেট (আইএস) ওই এলাকা নিয়ন্ত্রণ করছে। তাই ওই এলাকা পুনরুদ্ধারের জন্য জোর দেওয়া হচ্ছে। তবে সেখানে কী ঘটছে সে সম্পর্কে পরিষ্কারভাবে কিছু জানা সম্ভব হচ্ছে না।

Leave a Reply

Your email address will not be published.