Thursday 6th October 2022

পাবলিক ভয়েস

পৃথিবীর মানুষের জন্য একটি কণ্ঠস্বর

কৃষিমন্ত্রীঃ দেশে কৃষি শ্রমিকের ঘাটতি আছে

এপ্রিল ৪, ২০২২ by পাবলিক ভয়েস
No Comments

কৃষিমন্ত্রী আব্দুর রাজ্জাক বলেছেন, ‘কৃষিতে শ্রমিকের ঘাটতি দেখা দিচ্ছে। এ সংকট উত্তরণে উন্নয়ন সহায়তার মাধ্যমে কৃষকদের আধুনিক যন্ত্রপাতি দেওয়া হচ্ছে।’

সোমবার (৪ এপ্রিল) জাতীয় সংসদে জাতীয় পার্টির সংসদ সদস্য মুজিবুল হক চুন্নুর প্রশ্নের জবাবে কৃষিমন্ত্রী এ কথা জানান। স্পিকার শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে বৈঠকের শুরুতে প্রশ্নোত্তর টেবিলে উত্থাপন করা হয়।

আব্দুর রাজ্জাক বলেন, কৃষিতে শ্রমিকের ঘাটতি দেখা দিচ্ছে। বিশেষ করে ধানের চারা রোপন এবং ধান কাটার সময় কৃষি শ্রমিকের সংকট চরম আকার ধারণ করে। এ সংকট উত্তরণে সরকার সমন্বিত কৃষি ব্যবস্থাপনার মাধ্যমে কৃষি যান্ত্রিকীকরণ শীর্ষক মেগা প্রকল্প বাস্তবায়ন করছে। এ প্রকল্পের মাধ্যমে হাওর ও উপকূলীয় এলাকায় ৭০ শতাংশ এবং অন্যান্য এলাকায় ৫০ শতাংশ উন্নয়ন সহায়তার মাধ্যমে কৃষকদের মাঝে আধুনিক কৃষি যন্ত্রপাতি বিতরণ করা হচ্ছে।

এ প্রকল্পের আওতায় ৫ বছরে ৫১ হাজার ৩০০টি উন্নত কৃষি যন্ত্রপাতি বিতরণ করা হবে বলেও সংসদকে জানান মন্ত্রী।

কৃষিমন্ত্রী বলেন, সরকার সারে মূল্য হ্রাস করে নামমাত্র মূল্যে সরবরাহ করার জন্য ২০২০-২১ অর্থবছরে সারে ৭ হাজার ৪২০ দশমিক ৫৫ কোটি টাকা ভর্তুকি দিয়েছে। তবে কৃষি কাজে ব্যবহৃত প্রয়োজনীয় কীটনাশক নামমাত্র মূল্যে সরবরাহের কোনও পরিকল্পনা সরকারের নেই।

সরকারি দলের মমতাজ বেগমের প্রশ্নের জবাবে বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন প্রতিমন্ত্রী মাহবুব আলী বলেন, বর্তমানে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের বহরে যাত্রী পরিবহনের জন্য ২১টি উড়োজাহাজ আছে। এর মধ্যে ১৮টি বিমানের নিজস্ব এবং ৩টি লিজকৃত। ২০১১ থেকে ২০২১ সাল পর্যন্ত বিমান বহরের জন্য মোট ১৫টি নতুন উড়োজাহাজ কেনা হয়েছে।

Leave a Reply

Your email address will not be published.