Tuesday 27th September 2022

পাবলিক ভয়েস

পৃথিবীর মানুষের জন্য একটি কণ্ঠস্বর

ফন গাল ক্যানসারের সঙ্গে লড়ছেন

এপ্রিল ৪, ২০২২ by পাবলিক ভয়েস
No Comments

ফুটবল বিশ্বে লুই ফন গালের পরিচয় সুপার ট্যাকটিশিয়ান হিসেবে। ছিলেন বার্সেলোনা, বায়ার্ন মিউনিখ ও ম্যানচেস্টার ইউনাইটেড কোচ। বর্তমানে নেদারল্যান্ডস দলের কোচ হিসেবে দায়িত্ব পালন করছেন। ৭০ বছর বয়সী এই ডাচম্যান জানালেন, প্রোস্টেট ক্যানসারের সঙ্গে লড়াই করছেন তিনি।

ডাচ টিভির একটি প্রোগ্রামে বিষয়টি নিয়ে কথা বলেছেন ফন গাল। যার কথা এতদিন সবার কাছ থেকে গোপন রেখেছিলেন, ‘আমি আসলে শিষ্যদের এই খবর জানাতে চাইনি। কারণ এমন খবর তাদের পারফরম্যান্সে প্রভাব ফেলতে পারতো।’

বর্তমানে নেদারল্যান্ডস কোচের দায়িত্ব পালন করা ফন গালের এটি তৃতীয় দফার দায়িত্ব। ২০১৪ সালে তার অধীনেই ডাচরা তৃতীয় হয়েছিল।

ফন গালের পুরো জীবন নিয়ে তৈরি হয়েছে একটি চলচ্চিত্র। যার প্রমোশন নিয়ে কথা বলতে গিয়ে সাক্ষাৎকারে নিজের শারীরিক অবস্থার বিস্তারিত তুলে ধরেন তিনি, ‘প্রোস্টেট ক্যানসারে আপনি মরবেন না। ৯০ শতাংশ ক্ষেত্রে ব্যাপারটা এমনই। কিন্তু ক্ষতির চেষ্টা করে মূলত অন্যান্য লুকিয়ে থাকা রোগগুলো। তবে আমার ক্ষেত্রে জটিলতাগুলো একটু আগ্রাসীভাবে ছিল, ২৫ বার রেডিয়েশনের মধ্যে দিয়ে গেছি। তার পর জীবনের অন্যান্য বিষয়গুলো সামলানোরও বিষয় থাকে।’

এ সময় ক্যানসারের চিকিৎসা লুকিয়ে লুকিয়ে নিতেন বলে জানালেন ফন গাল, ‘হাসপাতালে প্রাধান্য দিয়ে আমার সুচিকিৎসা হয়েছে। যখন কোনও অ্যাপয়েনমেন্ট নিতাম, গোপনে পেছনের দরজা দিয়ে ঢুকতাম। তার পর দ্রুত অন্য রুমে ঢুকিয়ে দেওয়া হতো আমাকে। ফলে আমার চিকিৎসাটা বিস্ময়করভাবে হয়েছে।

Leave a Reply

Your email address will not be published.