Tuesday 27th September 2022

পাবলিক ভয়েস

পৃথিবীর মানুষের জন্য একটি কণ্ঠস্বর

নসরুল হামিদঃ বিবিয়ানার উৎপাদন আজই ১১০০ মিলিয়ন ঘনফুটে উন্নীত হবে

এপ্রিল ৫, ২০২২ by পাবলিক ভয়েস
No Comments

প্রকৌশলীদের পরিশ্রমে গ্যাসের সংকট কাটিয়ে উঠতে শুরু করেছে বলে জানিয়েছেন বিদ্যুৎ জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ। তিনি বলেছেন, ‘বিবিয়ানা গ্যাসক্ষেত্রের উৎপাদন আজ (মঙ্গলবার) সন্ধ্যা নাগাদ ১১০০ মিলিয়ন ঘনফুটে উন্নীত হবে বলে আশা করা যাচ্ছে।’ গ্যাসের এই সংকটকালীন সময়ে ‘ধৈর্য ধারণ করায়’ গ্রাহকদের প্রতি কৃতজ্ঞতা জানিয়েছেন তিনি।

মঙ্গলবার (৫ এপ্রিল) প্রতিমন্ত্রীর ভেরিফায়েড ফেসবুক পেজে তিনি এই তথ্য এবং কৃতজ্ঞতা জানান। তিনি লিখেছেন, বিবিয়ানা গ্যাস ফিল্ডে সমস্যা দেখা দেওয়ায় জরুরি মেরামতের জন্য কোনও কোনও এলাকায় গ্যাসের স্বল্পচাপের সৃষ্টি হয়েছিল গত দু’দিন। আমাদের প্রকৌশলীদের নিরলস পরিশ্রমের ফলে আমরা এ সংকট কাটিয়ে উঠতে শুরু করেছি।

তিনি জানান, বিবিয়ানা গ্যাস ফিল্ড থেকে দৈনিক ১২০০ মিলিয়ন ঘনফুট গ্যাস সরবরাহ করা হতো। সমস্যা দেখা দেওয়ায় যা ৮০০ মিলিয়ন ঘনফুটের নীচে নেমে এসেছিল। বর্তমানে ১০১০ মিলিয়ন ঘনফুট গ্যাস সরবরাহ করা হচ্ছে। আজ সন্ধ্যা নাগাদ যা ১১০০ মিলিয়ন ঘনফুটে উন্নীত হবে বলে আশা করা যাচ্ছে।

প্রসঙ্গত, গেল রবিবার রাতে বিবিয়ানার ছয়টি কূপ থেকে গ্যাস উত্তোলনের সময় হঠাৎ বালি উঠতে শুরু করে। এ কারণে বন্ধ করে দিতে হয় উৎপাদন। এতে প্রায় ৪৫০ মিলিয়ন ঘনফুট গ্যাসের সংকট দেখা দেয়। বর্তমানে আবাসিক এলাকায় সাধারণত প্রায় ২৩০০ মিলিয়ন ঘনফুট গ্যাস সরবরাহ করা হয়। এরমধ্যে ৪৫০ মিলিয়ন ঘনফুট গ্যাসের ঘাটতি তৈরি হয়।

এর প্রভাবে রমজানের প্রথম দিনই রাজধানীর বেশিরভাগ মানুষের ঘরে চুলা জ্বলেনি। হঠাৎ গ্যাস বন্ধ হওয়ায় ইফতার বানাতে পারেননি অনেকেই। সেহেরিও সেরেছেনে অনেকে শুধু ভর্তা-ভাত খেয়ে। এর পরদিন অর্থাৎ সোমবার একটি কূপ উৎপাদনে এলে ৭০ মিলিয়ন ঘনফুট গ্যাস সঞ্চালন লাইনে যুক্ত হয়। এর ফলে রবিবারের চেয়ে পরিস্থিতির কিছুটা উন্নতি হয়। তবে দুপুরের পর বেশিরভাগ এলাকায় গ্যাস ছিল না। যেসব জায়গায় ছিল সেখানে নিভু নিভু আগুনেই ইফতার সেরেছেন রাজধানীবাসী।

Leave a Reply

Your email address will not be published.