Sunday 2nd October 2022

পাবলিক ভয়েস

পৃথিবীর মানুষের জন্য একটি কণ্ঠস্বর

বাংলাদেশিদের জন্য আয়ারল্যান্ডের ভিসা আরও সহজ করার আহ্বান

এপ্রিল ৬, ২০২২ by পাবলিক ভয়েস
No Comments

বাংলাদেশি ডায়াসপোরা; বিশেষ করে ডাক্তার, ইঞ্জিনিয়ার, ব্যবসায়ী এবং শিক্ষার্থীদের জন্য আয়ারল্যান্ডের ভিসা প্রাপ্তি আরও সহজ করার জন্য দেশটির সরকারের প্রতি আহ্বান জানিয়েছেন প্রবাসী কল্যাণমন্ত্রী ইমরান আহমদ। আয়ারল্যান্ডের ‘ডেপলপমেন্ট এইড অ্যান্ড ডায়াসপোরা’ বিষয়কমন্ত্রী কম ব্রফি টি ডি’র সঙ্গে সাক্ষাৎকালে তিনি আহ্বান জানান।

মঙ্গলবার (৫ এপ্রিল) আয়ারল্যান্ডের রাষ্ট্রীয় অতিথি ভবনে এক দ্বিপাক্ষিক বৈঠকে বসেন দুই দেশের মন্ত্রী। প্রবাসী কল্যাণমন্ত্রীর এমন আহ্বানের পর আয়ারল্যান্ডের পক্ষ থেকেও ভিসা প্রাপ্তির সহজ করার বিষয়ে আশ্বাস প্রদান করা হয়।

বৈঠকে তারা ডায়াসপোরাদের সামগ্রিক কল্যাণ নিশ্চিত করতে দুই দেশ একযোগে কাজ করার বিষয়ে আলোচনা করেছেন। এছাড়াও এতে আয়ারল্যান্ডের ডায়াসপোরা পলিসি এবং ডায়াসপোরা বিষয়ে সরকারের ভালো উদ্যোগগুলো আলোচনা হয়েছে। বৈঠকে আয়ারল্যান্ডের মন্ত্রী ডায়াসপোরাদের নিয়ে বাংলাদেশ সরকারের গৃহীত উদ্যোগের ব্যাপক প্রসংশা করেছেন।

এসময় বৈঠকে উপস্থিত ছিলেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব ড. আহমেদ মুনিরুছ সালেহীন, লন্ডনস্থ বাংলাদেশ হাইকমিশনের হাইকমিশনার সাইদা মুনা তাসনীম, পররাষ্ট্র মন্ত্রণালয়ের পরিচালক ফরিদা ইয়াসমিন প্রমুখ।

এর আগে একই জায়গায় আন্তর্জাতিক অভিবাসী সংস্থা আইওএম’র ডিরেক্টর জেনারেল এন্টোনিও ভিটারেনও প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করেছেন।

সাক্ষাৎকালে মন্ত্রী বাংলাদেশে ডায়াসপোরাদের জন্য খসড়া নীতিমালা প্রণয়নে, ক্যাপাসিটি বিল্ডিং, রিইন্টিগ্রেশন এবং আটকে পড়া বাংলাদেশি অভিবাসীদের দেশে ফিরিয়ে আনার ক্ষেত্রে আইওএমের সহযোগিতার প্রসংশা করেন। এই সহযোগিতা যেন অব্যাহত থাকে এ ব্যাপারে মন্ত্রী আশা ব্যক্ত করেন।

এ পরিপ্রেক্ষিতে আইওএমের ডি জি উল্লিখিত সহযোগিতা অব্যাহত রাখার বিষয়ে অঙ্গীকার পুনর্ব্যাক্ত করেছেন। এসময় বৈঠকে উপস্থিত ছিলেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব ড. আহমেদ মুনিরুছ সালেহীন, লন্ডনস্থ বাংলাদেশ হাইকমিশনের হাইকমিশনার সাইদা মুনা তাসনীম, পররাষ্ট্র মন্ত্রণালয়ের পরিচালক ফরিদা ইয়াসমিন প্রমুখ।

Leave a Reply

Your email address will not be published.