Saturday 24th September 2022

পাবলিক ভয়েস

পৃথিবীর মানুষের জন্য একটি কণ্ঠস্বর

রাশিয়ার বিরুদ্ধে পশ্চিমাদের আরও নিষেধাজ্ঞার প্রস্তুতি

এপ্রিল ৬, ২০২২ by পাবলিক ভয়েস
No Comments

ইউক্রেনের বুচা শহরে ‘গণহত্যার’ পর রাশিয়ার বিরুদ্ধে আরও নিষেধাজ্ঞা আরোপের প্রস্তুতি নিচ্ছে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য ও ইউরোপীয় ইউনিয়ন। যুক্তরাজ্যভিত্তিক সংবাদমাধ্যম বিবিসি জানিয়েছে, এ দফায় রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের দুই কন্যার বিরুদ্ধেও নিষেধাজ্ঞা আসতে পারে।

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর সবচেয়ে ভয়াবহ যুদ্ধাপরাধের অভিযোগ এনেছেন রাশিয়ার বিরুদ্ধে। দেশটির এমন কর্মকাণ্ডের আন্তর্জাতিক তদন্তও দাবি করেছেন তিনি। মঙ্গলবার জাতিসংঘ নিরাপত্তা পরিষদে দেওয়া ভাষণে তিনি রাশিয়ার কথিত নৃশংসতার একগুচ্ছ তালিকা তুলে ধরেছেন। একটি ভিডিও উপস্থাপন করে তিনি বলেছেন, বেসামরিক মানুষদের রাস্তায় গুলি করে এবং ট্যাংকের চাপায় পিষ্ট করে মারা হচ্ছে। কিয়েভের কাছে বুচায় বেসামরিক নাগরিকদের দেহাবশেষ রাস্তায় পাওয়ার কথা উল্লেখ করে তিনি এ ঘটনার পুনরাবৃত্তি হতে যাচ্ছে বলেও সতর্ক করেছেন। তবে রাশিয়া যুদ্ধাপরাধের অভিযোগ প্রত্যাখ্যান করেছে।

বুচার ঘটনা সামনে আসার পর ইউরোপীয় ইউনিয়ন রাশিয়ার বিরুদ্ধে আরও এক দফা নিষেধাজ্ঞার প্রস্তাব করেছে যাতে দেশটি থেকে কয়লা আমদানিকেও অন্তর্ভুক্ত করা হয়েছে। বুচা শহরের মেয়র বিবিসিকে বলেছেন, শহরটি দখলের সময় রাশিয়ানরা ৩২০ জন বেসামরিক নাগরিককে গুলি করে হত্যা করেছে। আনাতলি ফেডরক বলেছেন, তিনি নিজেই কয়েজনকে হত্যার দৃশ্য দেখেছেন। তার অভিযোগ, শহর দখলের সময় রাশিয়ানরা স্থানীয় রাজনীতিকদের খোঁজ করেছে।

যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী বরিস জনসন রুশ নাগরিকদের উদ্দেশ্য করে ফেসবুকে একটি ভিডিও প্রকাশ করেছেন। এতে ইউক্রেনে রুশ বাহিনী নৃশংসতার কথা উল্লেখ করা হয়েছে।

হোয়াইট হাউজের প্রেস সেক্রেটারি জেন সাকি বলেছেন, রাশিয়ায় নতুন বিনিয়োগে নিষেধাজ্ঞা দেবে যুক্তরাষ্ট্র। ক্রেমলিনের কর্মকর্তা ও তাদের পরিবারবর্গসহ রাশিয়ার আর্থিক প্রতিষ্ঠানগুলোর ওপর আরও নিষেধাজ্ঞা আরোপ করা হবে।

ওয়াল স্ট্রিট জার্নালের খবরে বলা হয়েছে, ওয়াশিংটন নতুন করে যে নিষেধাজ্ঞা দিতে যাচ্ছে তার আওতায় পুতিনের দুই কন্যা ছাড়াও দেশটির সবচেয়ে বড় ব্যাংকও থাকছে।

ইউরোপীয় ইউনিয়ন পঞ্চম দফার নিষেধাজ্ঞায় রাশিয়ান কয়লা আমদানিকেও অন্তর্ভুক্ত করতে যাচ্ছে। মূলত ইউরোপের বন্দরগুলো ব্যবহার করে রাশিয়ান মালিকানাধীন জাহাজ পরিচালনা ঠেকাতেই এমন পদক্ষেপ নেওয়া হচ্ছে।

এদিকে ইউরোপের দেশগুলোর মধ্যে প্রথমবারের মতো ইউক্রেনকে সরাসরি অস্ত্র সরবরাহ করতে যাচ্ছে চেক প্রজাতন্ত্র। সিনিয়র চেক কর্মকর্তারা বলেছেন, দেশটি ইতোমধ্যেই সোভিয়েত নির্মিত টি-৭২ মডেলের ট্যাংক ইউক্রেনকে দিয়েছেন। তবে দেশটির প্রতিরক্ষামন্ত্রী জানা সেরনোকোভা পার্লামেন্টে এ বিষয়ে বিস্তারিত তথ্য দেননি। তিনি শুধু বলেছেন যে, তারা যথাসম্ভব ইউক্রেনকে সহায়তা করছেন এবং সামরিক উপকরণ দিয়ে সহায়তা অব্যাহত থাকবে। সূত্র: বিবিসি।

Leave a Reply

Your email address will not be published.