Saturday 24th September 2022

পাবলিক ভয়েস

পৃথিবীর মানুষের জন্য একটি কণ্ঠস্বর

পেন্টাগনঃ কিয়েভ ও চেরনিহিভ থেকে রুশ সেনা প্রত্যাহার সম্পন্ন হয়েছে

এপ্রিল ৭, ২০২২ by পাবলিক ভয়েস
No Comments

মার্কিন প্রতিরক্ষা দফতর পেন্টাগনের কর্মকর্তারা জানিয়েছেন, ইউক্রেনের কিয়েভ এবং চেরনিহিভ অঞ্চল থেকে এখন রুশ সেনা প্রত্যাহার সম্পন্ন হয়েছে।

বুধবার পেন্টাগনের কর্মকর্তা সাংবাদিকদের বলেন, ‘কিয়েভ ও চেরনিহিভ অঞ্চলে থাকা রুশ সেনা প্রত্যাহার করে পুনরায় বেলারুশ ও রাশিয়ায় মোতায়েন করা হয়েছে।’

পরে পেন্টাগন মুখপাত্র জন কিরবি বলেন, ‘আমরা এখন কিয়েভ কিংবা তার আশেপাশে এবং চেরনিহিভ কিংবা তার আশেপাশে আর কোনও রুশ সেনা দেখতে পাচ্ছি না’। তিনি দাবি করেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন তার কৌশলগত লক্ষ্যের কোনও কিছুই অর্জন করতে পারেননি। পেন্টাগন মুখপাত্র বলেন, ‘তিনি প্রকৃতপক্ষে কেবল ছোট জনগোষ্ঠীর কেন্দ্র নিয়ন্ত্রণে নিয়েছেন, তারা খারকিভ দখল করেনি।’

মাত্র কয়েক দিন আগে রাশিয়া ঘোষণা দিয়েছেন তারা ইউক্রেনে পূর্বাঞ্চলীয় ডনবাস অঞ্চলে নজর দেবে।

নাম প্রকাশে অনিচ্ছুক পেন্টাগনের সিনিয়র কর্মকর্তা বলেন, ভবিষ্যতে হয়তো রুশ বাহিনী আবারও কিয়েভ অভিমুখী আগাতে পারে। তবে প্রত্যাহার হওয়া সেনারাই ফিরে আসবে কিনা তা এখনও স্পষ্ট নয়।

তবে থিংক ট্যাংক প্রতিষ্ঠান ইনস্টিটিউট ফর দ্য স্টাডি অব ওয়ার বলছে কিয়েভ থেকে পশ্চাদপসারণ করা সেনারা ফের যুদ্ধের কার্যকারিতা ফিরে পাওয়ার সম্ভাবনা কম।

ইউক্রেনে প্রায় ১৩০ ব্যাটেলিয়ন সেনা পাঠায় রাশিয়া। এরমধ্যে ৮০ ব্যাটেলিয়নের বেশি সেনা এখনও দেশটিতে রয়ে গেছে বলে জানান পেন্টাগনের কর্মকর্তা।

মার্কিন প্রতিরক্ষা কর্মকর্তাদের বরাতে বার্তা সংস্থা এপি জানিয়েছে, প্রত্যাহার করা রুশি সেনার সংখ্যা ২৪ হাজার হতে পারে।

Leave a Reply

Your email address will not be published.