Saturday 24th September 2022

পাবলিক ভয়েস

পৃথিবীর মানুষের জন্য একটি কণ্ঠস্বর

ইউক্রেনঃ এক গণকবরেই ৬৭ জনকে সমাহিত করা হয়েছে

এপ্রিল ৯, ২০২২ by পাবলিক ভয়েস
No Comments

ইউক্রেনের বুচা শহরে এক গণকবরেই ৬৭টির মতো মরদেহ সমাহিত করা হয়েছে। স্থানীয় একটি গির্জার কাছে ওই গণকবরটি খনন করা হয়েছে। দেশটির প্রসিকিউটর জেনারেল ইরিনা ভেনেডিক্টোভার বরাত দিয়ে শনিবার এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা।

রাশিয়ার বিরুদ্ধে বেসামরিক ইউক্রেনীয়দের গুলি করে হত্যার অভিযোগ করেন ইরিনা ভেনেডিক্টোভা।

বিবিসি-র খবরে বলা হয়েছে, কিয়েভকে অবরুদ্ধ করে প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির সরকারকে উৎখাতের যে স্বপ্ন রাশিয়া দেখছিল তার প্রথম কবর রচিত হয়েছে এই বুচা শহরের একটি সরু রাস্তায়। সেই সময়টি আসে গত ২৪শে ফেব্রুয়ারি। ইউক্রেনে আগ্রাসন শুরুর দুই থেকে তিন দিনের মধ্যে কিয়েভের কাছে বুচা নামের ওই শহরে পৌঁছে গিয়েছিল রুশ বাহিনী। সেখানে রাশিয়ার একটি ট্যাংক ও সাঁজোয়া বহর ইউক্রেনীয় বাহিনীর অ্যামবুশে পড়ে সম্পূর্ণ ধ্বংস হয়। ইউক্রেনীয় বাহিনীর এরকম আরও অনেক প্রতিরোধ হামলায় রুশ বাহিনীর অগ্রযাত্রা থমকে যায়।

পাঁচ সপ্তাহ তুমুল লড়াইয়ের পর ইউক্রেনীয়দের তীব্র প্রতিরোধের মুখে ওই এলাকা থেকে সরে যায় রুশ বাহিনী। তবে যাওয়ার সময় মোটেও দয়া-মায়া দেখায়নি। ইউক্রেনীয় বাহিনী যখন হানদারমুক্ত শহরটিতে প্রবেশ করে তখন সেখানকার সড়কে অন্তত ২০ জনের মৃতদেহ পড়ে থাকতে দেখা যায়। অনেক মরদেহের হাত ছিল পেছন দিকে বাঁধা। তখন শহরটির মেয়র জানিয়েছিলেন, তারা ইতোমধ্যেই ২৮০ জনের লাশ জড়ো করে গণকবর দিয়েছেন। অঞ্চলটি থেকে মোট ৪১০ বেসামরিকের মরদেহ উদ্ধারের কথা জানিয়েছেন ইউক্রেনের প্রসিকিউটর জেনারেল।

Leave a Reply

Your email address will not be published.