Tuesday 27th September 2022

পাবলিক ভয়েস

পৃথিবীর মানুষের জন্য একটি কণ্ঠস্বর

ইউক্রেনের ট্রেন স্টেশনে হামলা

এপ্রিল ৯, ২০২২ by পাবলিক ভয়েস
No Comments

ইউক্রেনের ক্রামতোর্স্ক ট্রেন স্টেশনে রকেট হামলার ঘটনায় ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানিয়েছেন দেশটির প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। শুক্রবার রাতে এক ভাষণে তিনি বলেছেন, এ ঘটনা রাশিয়ার দ্বারা সংঘটিত আরেকটি যুদ্ধাপরাধ। শনিবার এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা।

ভলোদিমির জেলেনস্কি বলেন, দুনিয়ার সব নেতৃস্থানীয় দেশ ইতোমধ্যেই ক্রামতোর্স্কে রুশ হামলার নিন্দা জানিয়েছে। আমরা এই যুদ্ধাপরাধের জন্য একটি কঠিন বৈশ্বিক প্রতিক্রিয়া প্রত্যাশা করছি। এর জন্য দায়ী প্রত্যেককেই বিচারের আওতায় আনা হবে।

শুক্রবার ইউক্রেনের রাষ্ট্রীয় রেল কোম্পানি দাবি করে, ক্রামতোর্স্ক ট্রেন স্টেশন ব্যবহার করে বেসামরিক মানুষের সরে যাওয়ার চেষ্টার সময়ে রকেট হামলা চালিয়েছে রাশিয়া। এতে অন্তত ৫০ জন নিহত এবং আরও ৮৭ জন আহত হয়েছে। ডোনেস্ক অঞ্চলের গভর্নর পাভলো কাইরিলেনকো বলেছেন, রকেট হামলার সময় ট্রেন স্টেশনে হাজার হাজার মানুষ ছিল। তিনি বলেন, ‘রাশিস্টরা (রুশ ফ্যাসিস্ট) খুব ভালো করেই জানতো তারা কোথায় হামলা করছে। তারা ভীতি ছড়িয়ে দিতে চায়, বেসামরিকদের প্রাণহানি চায়।’

মস্কোর পক্ষ থেকে অবশ্য ট্রেন স্টেশনটিতে হামলার অভিযোগ অস্বীকার করা হয়েছে। এই অভিযোগকে ‘উসকানি’ এবং ‘চরম অসত্য’ বলে দাবি করেছে রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয়।

এদিকে ইউরোপীয় পার্লামেন্টের প্রেসিডেন্ট রবারতা মেটসোলা বলেছেন, ইউক্রেনের সাধারণ জনগণের ওপর যেভাবে হামলা করা হচ্ছে তাতে এটা স্পষ্ট যে, গণতন্ত্র ও নিজ দেশের জন্য লড়াইরত ইউক্রেনীয়দের বিরুদ্ধে আন্তর্জাতিক যুদ্ধাপরাধ সংঘটিত হয়েছে।

Leave a Reply

Your email address will not be published.